ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
Sharenews24

ডিজিটাল ব্যাংকের জন্য বিনিয়োগ করবে ইউনিক হোটেল

২০২৩ আগস্ট ১০ ২৩:৫০:২৫
ডিজিটাল ব্যাংকের জন্য বিনিয়োগ করবে ইউনিক হোটেল

নিজস্ব প্রতিবেক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসি ডিজিটাল ব্যাংকের জন্য বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। কয়েকটি কোম্পানি মিলে গঠিত একটি কনসোর্টিয়ামের মাধ্যমে এই ব্যাংকের লাইসেন্সের জন্য আবেদন করা হবে।

কোম্পানির একটি সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার (১০ আগস্ট) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদে কনসোর্টিয়ামে যোগ দেওয়া ও প্রস্তাবিত ব্যাংকে স্পন্সর শেয়ারহোল্ডার হিসেবে থাকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

প্রস্তাবিত ব্যাংকের নাম হবে আমার ডিজি ব্যাংক পিএলসি (Amar Digi Bank PLC)। এর অনুমোদিত মূলধন হবে ২৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন থাকবে ১২৫ কোটি টাকা। এতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসির পরিশোধিত মূলধনের ১০ শতাংশ তথা ১২ কোটি ৫০ লাখ টাকা যোগান দেবে।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে ইউনিক হোটেলের আলোচিত সিদ্ধান্ত কার্যকর হবে।

জানা গেছে, একেকটি ডিজিটাল ব্যাংক স্থাপনের জন্য ন্যূনতম মূলধন লাগবে ১২৫ কোটি টাকা। প্রচলিত ধারার ব্যাংক করতে প্রয়োজন হয় ৫০০ কোটি টাকা। ডিজিটাল ব্যাংকের প্রত্যেক উদ্যোক্তাকে কমপক্ষে ৫০ লাখ টাকা মূলধন জোগান দিতে হবে। কেন্দ্রীয় ব্যাংক লাইসেন্স বা সনদ দেয়ার পাঁচ বছরের মধ্যে এই ব্যাংককে দেশের শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে শেয়ার ছাড়তে হবে। আইপিওর পরিমাণ হতে হবে উদ্যোক্তাদের প্রাথমিক অবদানের ন্যূনতম পরিমাণের সমান।

শেয়ারনিউজ, ১০ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে