ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
Sharenews24

মাফিয়া চক্রের থাবা শেয়ারবাজারে

২০২৩ এপ্রিল ১৫ ১৮:৫৯:৩১
মাফিয়া চক্রের থাবা শেয়ারবাজারে

শাহ মোঃ সাইফুল ইসলাম: কয়েকটি মাফিয়া চক্র বর্তমান শেয়ারবাজারকে অস্থিতিশীল করে তুলছে। এরা সন্ত্রাসী কায়দায় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গলায় চুরি বসিয়ে হাজার হাজার কোটি টাকা লোপাট করছে। বিএসইসি নামে নিয়ন্ত্রক সংস্থা হলেও বাস্তবে এই সকল মাফিয়াদের বিরুদ্ধে কোনো প্রকার পদক্ষেপই নিতে পারছে না। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এই সমস্ত মাফিয়া ও সন্ত্রাসী চক্রের থাবার বিরুদ্ধে কোনো প্রকার ব্যবস্থা গ্রহণের চেষ্টাও করতে পারছে না। কারণ বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়েত উল ইসলামসহ এই কমিশনকে নিয়োগই দেওয়া হয়েছে এই মাফিয়া ও সন্ত্রাসী চক্রের শেয়ারবাজার লুটপাট করার মিশন বাস্তবায়ন করার জন্য। যার কারণে বিএসইসি চাইলেও এই চক্রগুলোর বিরুদ্ধে কোনো প্রকার ব্যবস্থা গ্রহণ করতে পারে না। এমন তথ্য শেয়ারবাজারে প্রচার করে চলেছে মাফিয়া ও সন্ত্রাসী চক্রটি।

বাংলাদেশের শেয়ারবাজার লুটপাট করার মিশন বাস্তবায়নে সন্ত্রাসী ও মাফিয়া চক্রের নেতৃত্ব দিচ্ছে প্রধানমন্ত্রীর বেসরকারি বিষয়ক বিনিয়োগ উপদেষ্টা বেক্সিমকো গ্রুপের কর্ণধার ও ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান ফজলুর রহমান এমপি। তার হয়ে পুরো শেয়ারবাজারকে লুটপাট করছেন মোস্তফা জামান। যিনি বেক্সিমকো গ্রুপের কর্পোরেট প্রধান ফাইন্যান্স অফিসার (সিএফও) হিসেবে আছেন।

সালমান ফজলুর রহমানের হয়ে বিএসইসিকে কন্ট্রোল করেন মোস্তফা জামান। শেয়ারবাজারে যখন টানা বড় ধ্বস নামে, তখন বিএসইসির চেয়ারম্যান এই মোস্তফা জামানের কাছে কাকুতি মিনতি করে শেয়ারবাজারকে একটু সাপোর্ট দেওয়ার জন্য। এমন একটি মেরুদন্ডহীন কমিশন নিয়ে বাংলাদেশের শেয়ারবাজার চলছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা।

এছাড়াও, ওরিয়ন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বিকন ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক ও ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের বর্তমান সংসদ সদস্য ও বিশিষ্ট শিল্পপতি মোহাম্মদ এবাদুল করিম বুলবুল, যশোর-৩ আসনের সংসদ সদস্য ও জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এমপি। এছাড়াও, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়েত উল ইসলামের নেতৃত্বেও কয়েকটি মাফিয়া ও সন্ত্রাসী চক্র শেয়ারবাজার থেকে হাজার হাজার কোটি টাকা লোপাট করে চলেছে। এদের মধ্যে রয়েছে বাংলাদেশ সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার আবুল খায়ের হিরো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকারস অ্যাসোসিয়েশন (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান, এমারেল্ড অয়েলের মিয়া মামুন, সী পার্লের মালিক শামিম আহমেদ, মিজানুর রহমানসহ আরও অনেকে।

এসকল মফিয়া চক্রকে নিজের ছায়া তলে রেখে শেয়ারবাজারকে লুটপাট করছে স্বয়ং বিএসইসির চেয়ারম্যান নিজেই। এরা শেয়ারবাজারকে যতই অস্থিতিশীল করে তুলোকনা কেন নিরব ভূমিকা পালন করে বিএসইসি।

তবে এই চক্রের জরিমানাও করে বিএসইসি। যখন শেয়ারবাজারের এই মাফিয়া চক্র কোন কোম্পানির শেয়ার কারসাজি করে ৫০০ কোটি টাকা লোপাট করে। তখন বিএসইসি ৫ কোটি টাকা জরিমানা করে বিনিয়োগকারীদের শান্তনা দিয়ে থাকেন। মা শেয়ারবাজারকে নিয়ন্ত্রণের নামে বিনিয়োগকারীদের সাথে সরাসরি প্রতারণা।

মাফিয়া চক্রের ফাঁদে পড়ে হাজার হাজার বিনিয়োগকারী নিজেদের পুঁজি হারিয়ে পথে বসেছে।এরই ফলে ক্রমাগত শেয়ারবাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমছে। যা বাংলাদেশের শেয়ারবাজারের জন্য একটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেয়ারনিউজ, ১৫ এপ্রিল ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে