ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
Sharenews24

এমারেল্ড ওয়েলে মিনোরির বিনিয়োগে বড় অনিয়ম

২০২৩ আগস্ট ১১ ১৫:১৬:৫৯
এমারেল্ড ওয়েলে মিনোরির বিনিয়োগে বড় অনিয়ম

নিজস্ব প্রতিবেদক : আগামী ১৬ আগস্ট নিলামে ওঠা শেয়ারবাজারের কোম্পানি এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজে মিনোরি বাংলাদেশ-এর বিনিয়োগ নিয়ে অনিয়ম খুজেঁ পেয়েছে স্বয়ং কোম্পানিটির নিরীক্ষক।

কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষক বলেছেন, মিনোরি বাংলাদেশ শেয়ার মানি ডিপোজিট হিসেবে এমারেল্ডে ওয়েলে ২৩ কোটি ২৭ লাখ টাকা বিনিয়োগ করেছে বলে আর্থিক হিসাবে উল্লেখ করা হয়েছে। কিন্তু ওই টাকা প্রদানের সত্যতা নিশ্চিত হতে গিয়ে নিরীক্ষক দেখেন, বিএসইসির নির্দেশনা অনুযায়ি কোন অর্থ কোম্পানির ব্যাংক হিসাবে জমা করা হয়নি।

এই বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষ নিরীক্ষককে জানিয়েছেন, আগের ম্যানেজমেন্টের জটিলতার কারণে ব্যাংক সহযোগিতা না করায় বিএসইসির নির্দেশনা অনুযায়ি পৃথক ব্যাংক হিসাবে টাকা জমা করা সম্ভব হয়নি।

কোম্পানিটির নিরীক্ষক জানিয়েছেন, এমারেল্ড ওয়েল কর্তৃপক্ষ আর্থিক হিসাবে নগদ ও ব্যাংক হিসাবে ১ কোটি ২ লাখ টাকা দেখিয়েছে। এই বিষয়ে নিশ্চিত হতে নিরীক্ষক কোম্পানির হিসাব রক্ষণাবেক্ষণ করা ব্যাংকগুলোতে চিঠি দিলে মাত্র ১২ লাখ টাকার তথ্য পেয়েছেন। আর যমুনা ব্যাংকের শেরপুর শাখা থেকে হিসাবের তথ্য দেওয়া হয়নি।

এদিকে, এমারেল্ড ওয়েল ২০২১-২২ অর্থবছরে ডেফার্ড ট্যাক্স দায় হিসাবে ৬ কোটি ৫১ লাখ টাকা ও ডেফার্ড ট্যাক্স ব্যয় হিসেবে ১ লাখ টাকা দেখিয়েছে। তবে সাম্প্রতিক ট্যাক্স অ্যাসেসমেন্ট আদেশের অভাবে কোম্পানির ওই ডেফার্ড ট্যাক্স দায় ও ব্যয়ের বিষয়ে নিশ্চিত হতে পারেননি নিরীক্ষক।

এমারেল্ড অয়েলের ১৩০ কোটি টাকার বেশি দীর্ঘমেয়াদি ঋণ রয়েছে। তারপরেও কোম্পানি কর্তৃপক্ষ ২০২১-২২ অর্থবছরে সুদজনিত কোন ব্যয় দেখায়নি। যা দেখানো হলে কোম্পানির লোকসান ও ঋণজনিত দায় বৃদ্ধি পেত বলে জানিয়েছেন নিরীক্ষক।

শেয়ারনিউজ, ১১ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে