ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
Sharenews24

শেয়ারবাজারে আতঙ্ক, শেষ ভাগে বড় অস্থিরতা

২০২৩ আগস্ট ১৩ ১৫:২৯:৪৮
শেয়ারবাজারে আতঙ্ক, শেষ ভাগে  বড় অস্থিরতা

নিজস্ব প্রতিবেদকঃ সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রোববার (১৩ আগস্ট) সূচকের উত্থান প্রবণতায় লেনদেন শুরু হয়েছিল। এই সময়ে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আশার আলোও দেখা দেয়। কিন্তু লেনদেনের শেষভাগে হঠাৎ করে বাজারে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এতে যে যেভাবে পেরেছে, সেভাবেই শেয়ার মেরেছে। যে কারণে উত্থানের বাজার শেষ ভাগে ধসে পরিণত হয়। অনেক ঊর্ধ্বমুখী থাকা কোম্পানির শেয়ারও শেষ বেলায় প্রায় ক্রেতাশুন্য হয়ে পড়ে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন শুরু হয় উত্থান প্রবণতায়। কিন্তু আঘা ঘন্টা পরই তা পতনে রুপ নেয়। তারপর সোয়া এগারোটার দিকে বাজার ফের ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরে আসে। কিন্তু কিছুক্ষণ পর তা আবার পতনে রুপ নেয়। বেলা পৌনে একটায় সূচক ফের ঊর্ধ্বমুখী প্রবণতা টার্ন নেয়। এই সময়ে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে প্রায় ১৬ পয়েন্ট বেড়ে যায়। তারপর আবারও পতনের ধারায় ফিরে আসে। যা শেষ বেলায় ধসে পরিণত হয়।

আজ বাজারের সব সূচক কমেছে। এদিন শেয়ার ও ইউনিটর দর বাড়ার চেয়ে বেশিরভাগ কোম্পানির কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিনের থেকে কিছুটা বেড়ে চারশত কোটির ঘরে পৌঁছেছে। অন্যান্য দিন বিমা খাতের উপর ভর করে উত্থান প্রবণতায় থাকলেও আজ এই খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বাড়লেও পতন থেকে রক্ষা পায়নি শেয়ারবাজার।

আজ ডিএসইতে ৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এর মধ্যে বিমা খাতের রয়েছে ৩৪টি কোম্পানি। অর্থাৎ শেয়ার ও ইউনিট দর বাড়া কোম্পানিগুলোর মধ্যে বীমা খাতের অবদান ৪৫ শতাংশ। বিমা খাতের এতোগুলো কোম্পানির উত্থানেও পতন হয়েছে শেয়ারবাজারে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৮৭.৮১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৯৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে একহাজার ৩৬৪.০৯ পয়েন্টে এবং দুইহাজার ১৩৮.৬১ পয়েন্টে।

আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ৫১ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৪৪ কোটি ৮৫ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৮০ কোটি ৬৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৩৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির বা ২২.৩৯ শতাংশের। এছাড়া দর কমেছে ৮৯টির বা ২৬.৫৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৭১টির বা ৫১.০৪ শতাংশের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০.৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৫৬৮.৮০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলো মধ্যে সিএসসিএক্স ১৮.৪৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ২.৩৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২১.৬৮ পয়েন্ট এবং সিএসআই ২.৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১০০.৫৮ পয়েন্টে, এক হাজার ৩০৬.৬৯ পয়েন্টে, ১৩ হাজার ৩২৬.৯৯ পয়েন্টে এবং ১ হাজার ১৬৬.৩৯ পয়েন্টে।

সিএসইতে আজ ১৯৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ৬৫টির এবং ৮৭টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে মোট ৪ কোটি ০১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারনিউজ, ১৩ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে