ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
Sharenews24

মিউচুয়াল ফান্ডের আমানতের সুদে উৎসে কর প্রযোজ্য হবে

২০২৩ আগস্ট ১৩ ১৯:২৯:৩৮
মিউচুয়াল ফান্ডের আমানতের সুদে উৎসে কর প্রযোজ্য হবে

মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানতের সুদ বা মুনাফা পরিশোধের সময় প্রযোজ্য হারে উৎসে কর কর্তনের জন্য দেশের সব তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক বলছে, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চিঠির পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দেয়া হয়েছে।

এর প্রেক্ষিতে রোববার (১৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে এই বিষয়ে চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির পরিচালিত এফডিআরের সুদ বা মুনাফার ওপর কি হারে উৎসে কর কাটতে হবে, সেই বিষয়ে এনবিআরের কাছে সুস্পষ্ট মতামত চাওয়া হয়।

এই বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের কর নীতি উইংয়ের পক্ষ থেকে বলা হয়, ‘আয়কর আইন, ২০২৩ এর ধারা ১০২ অনুযায়ী আয়কর আইনে বা অন্য কোনো আইনে কর অব্যাহতির বিষয়ে যাই থাকুক না কেন, যেকোনো ধরনের মেয়াদী আমানতের সুদ বা মুনাফা পরিশোধের সময় নির্ধারিত হারে উৎসে কর কাটার বিধান রয়েছে।তাই আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির পরিচালিত মিউচুয়াল ফান্ডসহ অন্য যেকোনো মিউচুয়াল ফান্ডের মেয়াদী আমানতের সুদ বা মুনাফা পরিশোধের সময় নির্ধারিত হারে উৎসে কর কাটতে হবে।’

এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানতের বিপরীতে যে সুদ বা ডিভিডেন্ড দেবে তার ওপর উৎসে কর কাটবে। অর্থাৎ মিউচুয়াল ফান্ডগুলো যখন বিনিয়োগকারীদের ডিভিডেন্ড বিতরণ করবে, তখন ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের কাছ থেকে ডিভিডেন্ডের ১০ শতাংশ এবং কোম্পানি বিনিয়োগকারীর ক্ষেত্রে সর্বোচ্চ ২০ শতাংশ কর কেটে রাখবে।

শেয়ারনিউজ, ১৩ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে