ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
Sharenews24

আইসিবি সিকিউরিটিজকে সরকারি শেয়ার ক্রয়ে ব্যাংক গ্যারান্টি থেকে অব্যাহতি

২০২৩ আগস্ট ১৩ ২১:১৭:০৫
আইসিবি সিকিউরিটিজকে সরকারি শেয়ার ক্রয়ে ব্যাংক গ্যারান্টি থেকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ট্রেকহোল্ডার কোম্পানি আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডকে শেয়ারবাজারে সরকারি শেয়ার ও ইউনিট ক্রয়ের ক্ষেত্রে ট্রেকহোল্ডার মার্জিন আইনের শর্ত থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইসিবি সিকিউরিটিকে এই অব্যাহতি দিয়েছে। এখন থেকে প্রতিষ্ঠানটিকে সরকারি শেয়ার ও ইউনিট ক্রয়ে কোনোও ব্যাংক গ্যারান্টি বা জামানত রাখতে হবে না।

সম্প্রতি আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে বিএসইসি এমন সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের নিজস্ব পোর্টফোলিও ও উক্ত প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত সরকারি মালিকানাধীন কোম্পানিসমূহের পোর্টফোলিও এবং সরকারি মালিকানাধীন কোম্পানির ব্যবস্থাপনায় পরিচালিত মিউচ্যুয়াল ফান্ডসমূহের (ইউনিট ফান্ড) পোর্টফোলিওতে সিকিউরিটিজ ক্রয়ের ক্ষেত্রে ডিএসই ও সিএসই ট্রেকহোল্ডার মার্জিন রেগুলেশন ২০১৩ এর রেগুলেশন ৪ এর বাধ্যবাধকতা হতে অব্যাহতি প্রদানের সিদ্ধান্ত নেওয় হয়েছে।

উল্লেখ্য, রেগুলেশন ২০১৩ এর রেগুলেশন ৪ এ বলা আছে, প্রতিটি ট্রেক হোল্ডারকে মার্জিন ঋণের উপর নির্দিষ্ট হারে সিকিউরিটি ডিপোজিট করতে হবে। সেই সঙ্গে সুদ মুক্তভাবে ক্লিয়ারিং হাউসেও গ্যারান্টির অর্থ জমা দিতে হবে। সেই সঙ্গে যদি ট্রেক হোল্ডারের মার্জিন হিসাবে আইনে উল্লেখিত নির্দিষ্ট পরিমাণের অতিরিক্ত ট্রেড এক্সপোজারে আগে নন-মার্জিন সীমা অতিক্রম করে সেক্ষেত্রে ট্রেক হোল্ডারের লেনদেন স্থগিত থাকবে।

এছাড়া ট্রেকহোল্ডারদের মধ্যে সরাসরি নিষ্পত্তির জন্য মোট লেনদেন এবং স্পট মার্কেটে লেনদেন এক্সপোজারের গণনা থেকে বাদ দেওয়ার বিষয়টিও আইনে উল্লেখ করা হয়েছে।

শেয়ারনিউজ, ১৩ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে