ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
Sharenews24

তারল্য সংকটের চ্যালেঞ্জে দেশের বেশিরভাগ ব্যাংক

২০২৩ আগস্ট ১৩ ২১:৪৮:৩১
তারল্য সংকটের চ্যালেঞ্জে দেশের বেশিরভাগ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: ডলার সংকট, আমানতের ধীর প্রবৃদ্ধি ও ঋণ পুনরুদ্ধারের দুর্বলতা ইত্যাদি কারণে বাংলাদেশের বেশিরভাগ ব্যাংক তারল্য সংকটের চ্যালেঞ্জে রয়েছে। এরফলে ব্যাংকগুলো ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় হিমশিম খাচ্ছে।

তবে ব্যাংকভেদে তারল্য পরিস্থিতির ভিন্নতা আছে; যেমন- কোনো কোনো ব্যাংকের কাছে অতিরিক্ত তহবিল আছে, আবার কোনো কোনো ব্যাংক তারল্য ঘাটতিতে রয়েছে।

তারল্য ঘাটতিতে পড়ে ব্যাংকগুলো কল মানি মার্কেটের দিকে ঝুঁকছে। কল মানি মার্কেট হলো একটি স্বল্পমেয়াদী অর্থ বাজার ব্যবস্থা, যার মাধ্যমে তারল্য সংকটে থাকা ব্যাংক অন্য ব্যাংক থেকে ঋণ নিতে পারে।

বিদায়ী সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার আন্তঃব্যাংক কল মানি মার্কেটে লেনদেন হয়েছে ৯ হাজার ৪৪৯ কোটি টাকা। যা গত বছরের ১১ আগস্টের পর সর্বোচ্চ লেনদেন এবং গত বছরের একই দিনে ছিল ৯ হাজার ৭০৬ কোটি টাকা।

ব্যাংকখাত সংশ্লিষ্টরা মনে করছেন, আমানত বৃদ্ধির ধীর গতি, ঋণ পুনরুদ্ধারের দুর্বলতা ও আমদানি বিল পরিশোধে বাংলাদেশ ব্যাংক থেকে ডলার কেনার মতো একাধিক কারণে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

২০২২-২৩ অর্থবছরে আমানতের প্রবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ৮.৪০ শতাংশে, যা এর আগের অর্থবছরে ছিল ৮.৯০ শতাংশ। একইসঙ্গে ব্যাংকগুলোর খেলাপিঋণও বেড়েছে, যা একটি ব্যাংকের ঋণ দেওয়ার সক্ষমতা কমায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১ লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ১৬.০২ শতাংশ বেশি।

ব্যাংকাররা বলছেন, সময়মতো ঋণ পরিশোধ করতে না পারায় ঋণপত্রের একটি অংশও ইতোমধ্যে ফোর্স ঋণে পরিণত হয়েছে। এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার কল মানি রেট, ঋণের সুদের হার বেড়ে দাঁড়িয়েছে ৭.৭৫ শতাংশে।

তাদের মতে, ২০২২ সালের মাঝামাঝি থেকে কল মানি মার্কেটে ব্যাপক চাপ দেখা যাচ্ছে। তাই সুদের হার বাড়ানো সত্ত্বেও শরিয়াহভিত্তিকসহ অনেক ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে তারল্য সহায়তা নিচ্ছে।

চলতি বছরের ৬ আগস্ট বাংলাদেশ ব্যাংকের ৭ দিনের পুনঃক্রয় চুক্তি (রেপো) ও একদিনের তারল্য সহায়তা সুবিধার আওতায় ৪ হাজার ৯২৫ কোটি টাকা নিয়েছিল ৭টি ব্যাংক। এর একদিন পর ৮টি ব্যাংক ৩ হাজার ৩৩৯ কোটি টাকা ঋণ নেয়।

এরপর গত ৮ আগস্ট ৪টি ব্যাংক ৩ হাজার ৪০২ কোটি টাকা এবং ৯ আগস্ট ৬টি ব্যাংক ৩ হাজার ৪৮৫ কোটি টাকা ঋণ নেয়।

জুলাইয়ে বাংলাদেশ ব্যাংক রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫০ শতাংশ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বৈদেশিক মুদ্রাবাজারের অস্থিতিশীলতা ব্যাংকিং খাতে তারল্য সংকটের প্রধান কারণ হতে পারে।

বাংলাদেশ ব্যাংক তার রিজার্ভ থেকে ব্যাংকগুলোর কাছে ১৩.৫০ বিলিয়ন ডলার বিক্রি করেছে, যা তারল্য সংকটকে আরও বাড়িয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুনে ব্যাংকিং খাতের উদ্বৃত্ত তারল্য দাঁড়িয়েছে ১ লাখ ৬৬ হাজার ২০০ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ লাখ ৩ হাজার ৪৩৫ কোটি টাকা।

উদ্বৃত্ত তারল্যের মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কাছে আছে ৬৩ হাজার ৬০০ কোটি টাকা, বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে আছে ৬৮ হাজার ৩০০ কোটি টাকা এবং বিদেশি ব্যাংকগুলোর কাছে আছে ৩৪ হাজার ৩০০ কোটি টাকা। উদ্বৃত্ত তারল্যের সিংহভাগ ট্রেজারি বন্ড ও বিলগুলোতে বিনিয়োগ করা হয়েছে।

শেয়ারনিউজ, ১৩ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে