ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
Sharenews24

সী পার্লের আতঙ্ক ছড়ানো সেল, তদন্তের দাবি বিনিয়োগকারীদের

২০২৩ আগস্ট ১৫ ২১:৫৮:৩৮
সী পার্লের আতঙ্ক ছড়ানো সেল, তদন্তের দাবি বিনিয়োগকারীদের

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি সী পার্ল রিসোর্ট অ্যান্ড স্পার শেয়ার লেনদেনে আতঙ্ক ছড়ানো হচ্ছে। একটি পক্ষ দিনের শুরুতেই বিভিন্ন ব্রোকারেজ হাউজ থেকে বড় আকারের সেল প্রেসার দিয়ে বিনিয়োগকারীদের মাঝে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করছে। যে আতঙ্ক গোটা শেয়ারবাজারেই দিনভর প্রভাব ফেলেছে।

শেয়ারবাজারের স্বাভাবিক লেনদেনে এমন বিঘ্নতা ঘটানোর কারণে অনেকেই সেল প্রেসার দেয়। যার ফলে গত কয়েকদিন ধরেই শেয়ারবাজার নিন্মমূখী। আর এর জন্য দায়ী সেই কারসাজি চক্র। এই চক্রকে চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসলে শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা মজবুত হতো। তাই এসব চক্র থেকে বাজারকে রক্ষা করার জন্য তদন্ত করার দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

কয়েকজন বিনিয়োগকারী শেয়ারনিউজকে ফোন করে বলেন, শেয়ারবাজারকে অস্থির করে তোলার পেছনে কাজ করছে একটি সংঘবদ্ধ চক্র। এই চক্র ইচ্ছাকৃতভাবে লেনদেনের শেুরুতেই নির্দিষ্ট কিছু শেয়ারের বড় বড় সেল প্রেসার দিয়ে রাখে। যাতে ওই শেয়ারে শুরুতেই বিনিয়োগকারীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে এবং ভয়ে তাদের হাতে থাকা শেয়ার কম দরে বিক্রি করে দেন।

কয়েকজন বিনিয়োগকারী সোমবার (১৪ আগস্ট) লেনদেনের শুরুতেই আতঙ্ক ছড়ানো সী পার্ল শেয়ারের কথা উল্লেখ করেন। তারা বলেন, লেনদেনের কয়েক মিনিটের মধ্যে সেল প্রেসার দিয়ে শেয়ারটি ক্রেতাশুন্য করে দেওয়া হয়। এরপর লাখ লাখ শেয়ারের বিক্রেতা। যা দিনভর সেল অর্ডারে বিদ্যমান থাকে।

বিনিয়োগকারীরা অভিযোগ করেন, সোমবার সী পার্লের শেয়ার দিয়েই গোটা বাজার অস্থির করে তোলা হয়। নিয়ন্ত্রক সংস্থা এবং ডিএসইর আতঙ্ক ছড়ানো এসব সেল প্রেসারের হাউজ ও বিক্রেতাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত। তা না হলে এসব বেপরোয়া গোষ্ঠি বাজারে আতঙ্ক ছড়িয়েই শেয়ারবাজারে ধ্বংশ করে দিবে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, আগের দিন সী পার্লে ক্লোজিং প্রাইস ছিল ২০৪ টাকা ৪০ পয়সায়। পরের দিন লেনদেন শুরুর কয়েক মিনিটের মধ্যেই সেল প্রেসারের কারণে কোম্পানিটির শেয়ারের ক্রেতা নিখোঁজ করে ফেলে। এতে বিভিন্ন ব্রোকারেজ হাউজ এক ধরনের অজানা আতঙ্ক ছড়িয়ে পড়ে। যার ফলে লেনদেনের শুরুতেই বড় পতন দেখা যায় শেয়ারবাজারে। শেয়ারনিউজের প্রতিনিধিরা বিভিন্ন হাউজে ঘুরে এই অভিযোগের সত্যতা পায়। বিভিন্ন হাউজ থেকে জানানো হয়, একটি চক্র লেনদেনের শুরু থেকেই পরিকল্পিতভাবে এই শেয়ারটির সেল প্রেসার দিয়েছে।

তাহলে কি অসৎ ওই চক্রের কাছেই শেয়ারবাজার জিম্মি? এমন প্রশ্ন সাধারণ বিনিয়োগকারীদের। সোমবারের (১৪ আগস্ট) সী পার্ল শেয়ারের লেনদেন এবং লাখ লাখ শেয়ারের সেল অর্ডার শেয়ারবাজারের স্বার্থে বিএসইসি ও ডিএসইর তদন্ত করা উচিত এবং অবিলম্বে দায়িদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা উচিত। তা না হলে শেয়ারবাজার সম্পর্কে বিনিয়োগকারীরা খারাপ ধারণা আরও ঘনীভূত হবে। যা স্থিতিশীল শেয়ারবাজারের জন্য বড় অন্তরায় হবে।

সোমবারের সী পার্লের অস্বাভাবিক সেল প্রেসারের বিষয়ে বিএসইসির এক উর্দ্ধতন কর্মকতার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা এটি খতিয়ে দেখবো। ’

শেয়ারনিউজ, ১৫ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

অনুসন্ধানী এর সর্বশেষ খবর

অনুসন্ধানী - এর সব খবর



রে