ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
Sharenews24

সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা নিয়ে সুখবর

২০২৩ আগস্ট ১৯ ১২:২৮:৫৩
সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা নিয়ে সুখবর

আন্তর্জাতিক ডেস্ক : শেষে হতে চলেছে সরকারি চাকরিজীবীদের অপেক্ষার পালা। খুব তাড়াতাড়ি বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন-ভাতা।

বর্তমানে মুদ্রাস্ফীতি কিছুটা শ্লথ গতি পেলেও প্রত্যাশা করা হচ্ছে, সরকার বেতন-ভাতা তিন শতাংশ বৃদ্ধি করতে চলেছে। ফলে কর্মীদের ডিএ বেড়ে হবে ৪৫ শতাংশ। আর এ ঘোষণা শীঘ্রই করা হবে। ঘোষণার পরে ১ জুলাই, থেকেই ডিএ কার্যকর দেখানো হবে।

কর্মচারী ও পেনশনভোগীদের জন্য বেতন-ভাতা প্রতি মাসে সিপিআই-আইডব্লিউ এর ভিত্তিতে তৈরি করা হয়। ফলে সিপিআই-আইডব্লিউ থেকে অনুমান করা যায় কর্মচারীদের ডিএ কতটা বাড়তে চলেছে।

জুন মাসের সিপিআই-আইডব্লিউ ৩১ জুলাই সামনে এসেছে। আমরা বেতন-ভাতার ৪ শতাংশ বৃদ্ধির দাবি করছি। কিন্তু বেতন-ভাতা বৃদ্ধি তিন শতাংশ পয়েন্টের একটু বেশি হতে পারে। এ ক্ষেত্রে সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে হতে পারে ৪৫ শতাংশ। অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র সম্প্রতি গণমাধ্যমকে এ কথা বলেন।

বর্তমানে ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৪২ শতাংশ বেতন-ভাতা পাচ্ছেন। সরকারি কর্মচারীদের দেওয়া হয় ডিএ। অন্যদিকে পেনশনভোগীরা পান ডিআর। বছরে মোট দু’বার ডিএ এবং ডিআর বাড়ানো হয়। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে ডিএ বৃদ্ধি করা হয়।

চলতি বছর মার্চে শেষবার ডিএ বৃদ্ধি করা হয়েছিল। তখন ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ার ফলে তা বেড়ে হয়েছিল ৪২ শতাংশ।

সম্প্রতি মধ্যপ্রদেশ, ওড়িশা, কর্ণাটক, ঝাড়খণ্ড এবং হিমাচল প্রদেশসহ বিভিন্ন রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে। আশা করা হচ্ছে, শীঘ্রই কেন্দ্রও ডিএ বৃদ্ধির ঘোষণা করবে।

শেয়ারনিউজ, ১৯ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে