ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
Sharenews24

শেয়ারবাজার কি বদ্ধ জলাশয় হয়ে গেল?

২০২৩ আগস্ট ০৯ ২১:২৮:৪০
শেয়ারবাজার কি বদ্ধ জলাশয় হয়ে গেল?

একটি দেশ কতটুকু শিল্প-সমৃদ্ধ তার পরিচয় বহন করে তার শেয়ারবাজার। সহজভাবে যখন পুঁজিপতিরা জনগণকে সম্পৃক্ত করে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন, অন্য অর্থে পাবলিকের কাছে কোম্পানির শেয়ার বিক্রি করে পুঁজি সংগ্রহ করেন, তখন একটা বাজার সৃষ্টি হয়। আর সেই সব শেয়ার ক্রয় বিক্রয়ের জন্য যে বাজার তৈরী হয়, সেটাই হল পুঁজিবাজার বা শেয়ারবাজার।

শেয়ারবাজারের ধর্মই হল সেথায় বেচা কেনা হবে। কোনভাবেই কোন মাপকাঠিতে তার বেচা কেনায় লাগাম টানা যাবে না। ভালো মাল, পচা মা্ল, সিন্ডিকেট, অসৎ ব্যবসায়ি সব কিছুই থাকবে। ক্রেতা তা দেখে কিনবে। কিনতে ঠকা খেলে বা লাভ করলে তা একান্তই ক্রেতার ব্যপার। তবে হাঁ, এখানে একটা কথা আছে। আপনার মূল উৎপাদন ও বাজারজাত পদ্ধতি যদি সাস্থকর হয়, তাহলে পচা মাল আসবে কোথা থেকে?

ঠিক তদ্রুপ পচা কোম্পানিকে যদি ফুলিয়ে ফাঁপিয়ে দেখানোর সুযোগ থাকে এবং বাজারজাত হয়, তখন বাজারের তেমন কিছু করার থাকে না। সব নির্ভর করে ক্রেতার উপর। আর যারা বাজারজাত করেছেন তাদের উপর।

আমাদের ক্রেতারা প্রায়শই কাঁচা প্লেয়ার। প্রতিনিয়ত ধরা খান ও ধরা খাওয়ানো হচ্ছে।

আমি তাত্ত্বিক কোন আলোচনায় না যেয়ে একটু বলি, আমি গত ৩৩/৩৫ বছরের অভিজ্ঞতায় কিভাবে দেখছি এই নুইয়ে পড়া শেয়ারবাজারকে বা আমি কি করব এই পরিস্থিতিতেঃ-

বর্তমান সার্বিক পরিস্থিতি বিচারে একটা কোমায় চলে গেছে শেয়ারবাজার। আর এর কারণ ফ্লোর প্রাইস নামক মেডিসিন দীর্ঘ ব্যবহারের পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে।

আমি কি করবঃ-

১। আমি আমার হাতের কোন শেয়ার পড়তি বাজারে কম মূল্যে বিক্রি করব না। তবে একটা কথা, যে পচা শেয়ার আমি অজ্ঞতার জন্য কিনেছিলাম কোনভাবে সেটা বিক্রি করে দিব।

২। আগে যে ব্লু চিপ শেয়ার ক্রয় করার ক্ষমতা ছিল না, তা যে কোন পরিমানই হউক ১, ২, ৫ --১০, ১০০-- করে করে কিনতে থাকব। তারপর দীর্ঘ শীত নিদ্রায় চলে যাব। আমি অতীতের অভিজ্ঞতায় বলছি। ভালো শেয়ার একদিন সব ক্ষতি পুষিয়ে দিবে।

আমিই মনে হয় স্বল্প কয়েকজন ভাগ্যবান, যে আজ পর্যন্ত লাভ ছাড়া ক্ষতি কি জিনিষ শেয়ার বাজারে বুঝিনি।

লেখক : এডভোকেট মোহাম্মাদ ছালিকুর রহমান

শেয়ারনিউজ, ২০ জুন ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে