ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

বড় পতন থেকে রক্ষা পেল শেয়ারবাজার

২০২৩ আগস্ট ১০ ১৬:০০:৪৭
বড় পতন থেকে রক্ষা পেল শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেক : আগের দিন শেয়ারবাজারে বড় পতন হয়েছে। এর ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবারও (১০ আগস্ট) বাজারে বড় পতন দেখা দেয়। তবে শেষ বেলায় বিমা খাতের ইতিবাচক প্রবণতায় বড় পতন থেকে রক্ষা পায় উভয় শেয়ারবাজার। আজ শেয়ারবাজারে যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে এর মধ্যে বিমা খাতের অবদান ছিল ৪৭ শতাংশ।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ ০.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৯৭.২৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ০.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুইহাজার ১৪২.৯৩ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে একহাজার ৩৬৮.০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৬৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৩৮ কোটি ২১ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪১৮ কোটি ৮৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩২৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭২টির বা ২২.২২ শতাংশের। এছাড়া দর কমেছে ৮৪টির বা ২৫.৯২ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৬৮টির বা ৫১.৮৫ শতাংশের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৩.১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯৯.৭৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলো মধ্যে সিএসসিএক্স ১৩.৯৯ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.৮৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৪.৭১ পয়েন্ট এবং সিএসআই ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১১৯.০৬ পয়েন্টে, এক হাজার ৩০৯.০২ পয়েন্টে, ১৩ হাজার ৩৪৮.৬৮ পয়েন্টে এবং ১ হাজার ১৬৯.৩৬ পয়েন্টে।

সিএসইতে আজ ১৬৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির, কমেছে ৭৪টির এবং ৬৭টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে মোট ৫ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারনিউজ, ১০ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে