ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

৬ শর্তে কার্যক্রম চালুর অনুমতি পেল সেন্ট্রাল হাসপাতাল

২০২৩ আগস্ট ১১ ১৭:৫০:৫৬
৬ শর্তে কার্যক্রম চালুর অনুমতি পেল সেন্ট্রাল হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকার গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালের অপারেশন থিয়েটারসহ (ওটি) অন্যান্য সব কার্যক্রম ৬ শর্তে চালু করার অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বৃহস্পতিবার (১০ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনকসমূহ) ডা. মো. হাবিবুল আহসান তালুকদার সই করা এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ইডেন কলেজের ছাত্রী মাহবুবা রহমান আঁখির মৃত্যুর ঘটনায় গত ১৬ জুন থেকে ওটিসহ বেশ কিছু কর্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। প্রায় দুই মাস বন্ধ থাকার আবার তা চালু করার অনুমোদন পেল হাসপাতালটি।

যেসব শর্তে কার্যক্রম চালুর অনুমতি দেওয়া হয়েছে—

* সেন্ট্রাল হাসপাতালে কনসালট্যান্সি সেবাদানকারী বিশেষজ্ঞ চিকিৎসকদের নাম, বিশেষজ্ঞ সেবার বিষয় এবং সেবা মূল্য উল্লেখ করে তালিকা দৃশ্যমান জায়গায় প্রদর্শন করতে হবে।

* হাসপাতালে সেবা নিতে আসা সব রোগীর সিরিয়াল এবং বিশেষজ্ঞ সেবার তথ্যের জন্য হাসপাতালের নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইন তথ্যকেন্দ্র থাকতে হবে।

* আইসিইউতে প্রতিদিনই ২৪ ঘণ্টা বিশেষজ্ঞ চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতে হবে।

* এনআইসিইউতে ২৪ ঘণ্টা সাত দিন বিশেষজ্ঞ চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতে হবে।

* আগামী এক বছর সিজারিয়ান সেকশন, নরমাল ডেলিভারির সব তথ্য প্রতি মাসে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠাতে হবে এবং

* আগামী এক বছর প্রতি মাসে আইসিইউ এবং এনআইসিইউতে ভর্তি রোগীর তথ্য স্বাস্থ্য অধিদপ্তরে পাঠাতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকের সাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আগামী এক বছর সব কার্যক্রম পর্যবেক্ষণে রাখা হবে। এসব নির্দেশ পালনে ব্যত্যয় ঘটলে হাসপাতাল পরিচালনায় বিদ্যমান আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ২১ জুন সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসা নেওয়া মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি গত ৩ আগস্ট মৃত্যুর ঘটনায় সেন্ট্রাল হাসপাতাল, সংযুক্তা সোহাসহ আরও দুই চিকিৎসক এবং মৃতের স্বামীকে দায়ী করে প্রতিবেদনে দাখিল করে এবং সেন্ট্রাল হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

শেয়ারনিউজ, ১১ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে