ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

ব্যাংকের নামের শেষে কেন ‘পিএলসি’ লেখা হচ্ছে

২০২৩ আগস্ট ১১ ২৩:৩২:২৩
ব্যাংকের নামের শেষে কেন ‘পিএলসি’ লেখা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত অনেক ব্যাংকের নাম নাম পরিবর্তন করে ইতোমধ্যে ‘পিএলসি’ করা হয়েছে। এতদিন বাংলাদেশের ব্যাংকগুলোতে নামের শেষে শুধু ‘লিমিটেড’ থাকলেও এখন তা প্রতিস্থাপিত হবে ‘পিএলসি (পাবলিক লিমিটেড কোম্পানি)’ দিয়ে।

কোম্পানি নাম পরিবর্তনের ক্ষেত্রে তা আগেই কেন্দ্রীয় ব্যাংকে আবেদনের বাধ্যবাধকতা ছিল। কিন্তু এখন সে নির্দেশনা তুলে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

কিন্তু ব্যাংক-কোম্পানির নামের শেষে কেন ‘পিএলসি’ লেখা হচ্ছে? কোম্পানি আইন অনুসারে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ শনাক্ত করার লক্ষ্যে ব্যাংক কোম্পানিগুলোর নামের শেষে পিএলসি (পাবলিক লিমিটেড কোম্পানি) যোগ করতে হবে।

উন্নত দেশগুলোতে পাবলিক লিমিটেড কোম্পানীকে সংক্ষেপে পিএলসি এবং প্রাইভেট লিমিটেড কোম্পানীকে এলটিডি দিয়ে চিহ্নিত করা হয়। এই দুই ধরণের প্রতিষ্ঠানের মৌলিক পার্থক্য হলো প্রাইভেট লিমিটেড কোম্পানীর শেয়ার সহজে হস্তান্তরযোগ্য নয়, ব্যক্তিগতভাবে তা ক্রয় বিক্রয় হতে পারে সাধারণ মানুষ এর শেয়ার ধারণ করতে পারেনা।

অন্যদিকে পাবলিক লিমিটেড কোম্পানীর শেয়ার সহজে ক্রয় বিক্রয় করা যায় এবং সাধারণ মানুষ এর শেয়ার ক্রয় বিক্রয় করতে পারে। আমাদের দেশের বেশিরভাগ ব্যাংক তাদের নামের শেষে লিমিটেড শব্দটি ব্যবহার করে। লিমিটেডকে অনেক সময় এলটিডি দিয়ে প্রকাশ করা হয়। অর্থাৎ এটি প্রাইভেট কোম্পানী। বিশেষজ্ঞগণ তাই মনে করেন আমাদের দেশের ব্যাংকের নামের সাথে লিমিটেড শব্দ ব্যবহার বহুল প্রচলিত একটি ভুল।

এই ধরণের ভ্রান্তি দূর করতে ২০২০ সালে কোম্পানি আইন সংশোধনের মাধ্যমে পাবলিক লিমিটেড কোম্পানি শনাক্ত করতে একটি নতুন ধারা যোগ করা হয়। ওই ধারায় বলা হয়েছে যে ‘পাবলিক সীমিত দায় কোম্পানি’ শনাক্ত করতে তাদের নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা পিএলসি লিখতে হবে।

বাংলাদেশে বেশির ভাগ বাণিজ্যিক ব্যাংকের শেয়ার স্টক একচেঞ্জে কেনাবেচা হয়। কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার ফলে এসব ব্যাংক কোম্পানিকে তাদের নাম পরিবর্তন করে নামের শেষে পিএলসি যোগ করতে হবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে একটি পরিপত্র জারি করে বলা হয়েছে দেশের ব্যাংকগুলোর নামের শেষে লিমিটেডের পরিবর্তে এখন থেকে পিএলসি লিখতে হবে।

পরিপত্রে জানানো হয়, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী ব্যাংক-কোম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তনের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তি গ্রহণের আবশ্যকতা রয়েছে। নামের শেষে পিএলসি যোগ করতে ব্যাংক কোম্পানিগুলোকে আলাদা করে কোনো আবেদন করতে হবে না।

তবে নাম পরিবর্তনের আনুষ্ঠানিকতা শেষ করার পর বিষয়টি বাংলাদেশ ব্যাংকে জানাতে হবে এবং পরিবর্তিত নামের গেজেট প্রকাশের জন্য ব্যাংক কোম্পানিগুলোকে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগে আবেদন দাখিল করতে হবে।

শেয়ারনিউজ, ১১ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে