ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

দেড় মাসে ৯৫ হাজার বিনিয়োগকারীর বিও খালি

২০২৩ আগস্ট ১৬ ১৫:০৭:২৬
দেড় মাসে ৯৫ হাজার বিনিয়োগকারীর বিও খালি

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ সময় ধরে দেশের শেয়ারবাজার পতন প্রবণতার মধ্যে ঘুরপাক খাচ্ছে। এই উত্থান পতনের মধ্য দিয়েই পথে বসেছে অনেক বিনিয়োগকারী। কিন্তু কিছু বিনিয়োগকারী সচেতন হওয়ায় নিজেদের বিনিয়োগ করা সবগুলো শেয়ার বিক্রি করে বিও খালি করে বসে আছে। এমন বিনিয়োগকারীর সংখ্যা গত দেড় মাসে ৯৫ হাজারেরও বেশি। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, জুন মাসের শেষ দিন শেয়ার শূন্য বিও হিসাব ছিল ৩ লাখ ৮৬ হাজার ৩৮৫টিতে। আর আগস্ট মাসের ১৪ তারিখ পর্যন্ত শেয়ার শূন্য বিও হিসাব দাঁড়ায় ২ লাখ ৯১ হাজার ৯১৯টিতে অর্থাৎ এই দেড় মাসে ৯৪ হাজার ৪৬৬ বিও হিসাবধারী তাদের সব শেয়ার বিক্রি করে।

এদিকে জুন মাসের শেষ কার্যদিবস ১৩ লাখ ৯৬ হাজার ০৫২টি বিও হিসাবে শেয়ার ছিল। আগস্ট মাসের ১৪ তারিখ পর্যন্ত শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়ায় ১৩ লাখ ৮৯ হাজার ৯৮১টি। অর্থাৎ এ সময়ে শেয়ার রয়েছে এমন বিও হিসাব ৬ হাজার ৭১টি কমেছে।

শেয়ারবাজারে বিনিয়োগের জন্য বিও হিসাব খুলেছেন অথচ বিনিয়োগ করেনি এমন বিও হিসাব জুন মাসের শেষ কার্যদিবস ছিল ৭৮ হাজার ৩৩৭টি। আর আগস্ট মাসের ১৪ তারিখে ব্যবহার করেনি এমন বিও হিসাব দাঁড়ায় ৬৩ হাজার ২৮৪টিতে। এই দেড় মাসে বিনিয়োগ না করা বিও হিসাব ১৫ হাজার ০৫৩টি কমেছে। ব্যবহার না করা ১৫ হাজার ০৫৩টি বিওতে নতুন করে শেয়ার যোগ করেছেন বিনিয়োগকারীরা।

শেয়ারবাজারের পতন প্রবণতার কারণে দেড় মাসে শেয়ারবাজার ছেড়েছেন এক লাখ ১৫ হাজার ৫৯০টি বিও হিসাবধারী। জুন মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে মোট বিও হিসাব ছিল ১৮ লাখ ৬০ হাজার ৭৭৪টি। আর আগস্ট মাসের ১৪ তারিখ বিও হিসাব দাঁড়ায় ১৭ লাখ ৪৫ হাজার ১৮৪টিতে।

শেয়ারনিউজ, ১৬ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে