ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
Sharenews24

স্মার্টফোনের চার্জিং স্পিড বাড়ানোর দুর্দান্ত কিছু টিপস

২০২৩ আগস্ট ০৯ ২৩:৫০:১৭
স্মার্টফোনের চার্জিং স্পিড বাড়ানোর দুর্দান্ত কিছু টিপস

নিজস্ব প্রতিবেদক : অনেকসময় আমাদের স্মার্টফোনটি চার্জ হতে আগের থেকে অনেক বেশি নেয়। তখন আমরা ভাবি যে ফোন পুরোনো হয়েছে বলেই হয়তো এমনটা হচ্ছে। এবার বোধহয় ফোনটা আস্তে আস্তে বাতিলের খাতায় চলে যাবে! হ্যাঁ, এটা ঠিক যে পুরোনো হওয়ার কারণে আপনার ফোন চার্জ হতে দেরি হতে পারে, কিন্তু এটাই কিন্তু একমাত্র কারণ নয়।

ফোনের চার্জিং স্পিড কমে যাওয়ার পিছনে আরও একাধিক কারণ থাকতে পারে যা হয়তো আপনার মাথাতেই আসছে না। তাই এই প্রতিবেদনে আমরা আপনাকে এমন কিছু টিপস জানাতে চলেছি, যেগুলি অনুসরণ করে চললে অবশ্যই আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

অব্যবহৃত অ্যাপগুলি সরিয়ে ফেলুন- আপনার ফোনে যদি এমন কিছু অ্যাপ থাকে যেগুলি আপনি কখনোই ব্যবহার করেন না, তাহলে অবিলম্বে সেগুলিকে সরিয়ে ফেলুন। এর ফলে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন : সর্বদা ফোন কেনার সময় তার সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়েছে, সেটি দিয়েই আপনার ফোন চার্জ করার চেষ্টা করুন। কিন্তু কোনোভাবে যদি সেটি খারাপ হয়ে যায়, তাহলে কোনো ভালো ব্র্যান্ডের চার্জার কিনুন। কিন্তু কখনোই লোকাল বা থার্ড-পার্টির সস্তা চার্জার কিনবেন না, কারণ এই ধরনের সস্তা চার্জারগুলি আপনার ফোনের ব্যাটারির ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। ফলে চার্জিং স্পিড কমে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে।

ফোনে ভারী গেমস রাখবেন না : অবসর সময় কাটাতে অনেকেই স্মার্টফোনে গেম খেলে থাকেন। তবে বড়ো সাইজের ভারী কোনো গেম খেললে আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্রেনেজ হতে থাকে। ফলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তো থাকেই এবং ফোন চার্জ হতেও অনেক বেশি সময় নেয়। তাই আপনার ফোনে যদি কোনো ভারী গেম থাকে, তাহলে ফোনের চার্জিং স্পিড বাড়ানোর স্বার্থে সেগুলিকে অবিলম্বে ডিলিট করে ফেলুন।

মেমোরি ক্লিয়ার করুন : আপনি যদি আপনার স্মার্টফোনে বড়ো সাইজের একগাদা ভারী ফাইল এবং ভিডিও জমিয়ে রাখেন, তাহলে আপনার স্মার্টফোনের ইন্টারনাল স্পেস দখল হওয়ার পাশাপাশি চার্জিং স্পিডও কিন্তু কমতে থাকে। তাই অপ্রয়োজনীয় ফাইল এবং ভিডিও ডিলিট করে ফোনের মেমোরি প্রতিদিন ক্লিয়ার করা একান্ত আবশ্যক।

নিয়মিত ক্যাশে ক্লিয়ার করুন : বিভিন্ন অ্যাপ ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল স্মার্টফোনে জমা হতে থাকে। যত বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করবেন, তত বেশি ক্যাশে ফাইল আপনার ফোনে জমা হতে থাকবে। এটি শুধু আপনার ফোনের ইন্টারনাল স্পেসই দখল করে না, আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্রেনেজ হওয়া এবং চার্জিং স্পিড কমে যাওয়ার পিছনেও ক্যাশে ফাইলের বিরাট বড়ো অবদান থাকে।

তাই ফোনের চার্জিং স্পিড বাড়াতে অবশ্যই দিনের শেষে ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন। এটি নিঃসন্দেহে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়াতে সাহায্য করবে।

শেয়ারনিউজ, ২৯ জুলাই ২০২৩

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে