ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪
Sharenews24

সরকারের উদ্দেশে অ্যামনেস্টির বিবৃতি

২০২৩ সেপ্টেম্বর ১৮ ১৬:৩৯:১৭
সরকারের উদ্দেশে অ্যামনেস্টির বিবৃতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকারসহ বেশ কিছু ইস্যু নিয়ে কয়েক মাসে একের পর এক বক্তব্য আসছে বিশ্ব মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের। সংগঠনটি বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন, ক্ষমতাসীন দলের ওপর আইনের নিয়ন্ত্রণ, সরকারবিরোধীদলগুলোর ওপর আইনশৃঙ্খলা বাহিনীর আক্রমণ এবং সর্বশেষ ‘অধিকার’-এর আদিলুর রহমানকে নিয়ে বিবৃতি দিয়েছিল সংস্থাটি। সোমবার (১৮ সেপ্টেম্বর) নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে অ্যামনেস্টির ওয়েবসাইটে বিবৃতি দিয়েছে সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের কর্তৃপক্ষকে শ্রম আইনকে অস্ত্র হিসেবে ব্যবহার করা বন্ধ করতে হবে। ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি ও ভয় দেখানো অবিলম্বে বন্ধ করতে হবে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেন, ড. ইউনূসের মামলাটি বাংলাদেশের মানবাধিকারের বিপর্যস্ত অবস্থার প্রতীক। যেখানে কর্তৃপক্ষ স্বাধীনতা খর্ব করেছে এবং সমালোচকদের আত্মসমর্পণে বাধ্য করেছে।

গ্রামীণ টেলিকমের বোর্ড চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস বাংলাদেশে শ্রম আইন ২০০৬ এর অধীনে কর্মসংস্থান লঙ্ঘন এবং একটি ফৌজদারি মামলার অভিযোগের মুখোমুখি হয়েছেন। বোর্ডের অন্য তিন সদস্য আশরাফুল হাসান, নূর জাহান বেগম এবং মোহাম্মদ শাহজাহানের বিরুদ্ধে একই অভিযোগ আনা হয়েছে। বিবৃতিতে উল্লেখ করা হয়, ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ড. ইউনূসের বিরুদ্ধে দায়ের করা দেড় শতাধিক মামলার মধ্যে এটি একটি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিশ্বাস করে যে বেসামরিক ও প্রশাসনিক সমস্যার জন্য ড. ইউনূস এবং তার সহকর্মীদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরু করা শ্রম আইন এবং বিচার বিভাগের চরম অপব্যবহার এবং তার কর্ম ও ভিন্নমতের জন্য রাজনৈতিক প্রতিশোধের একটি রূপ। আইনের অপব্যবহার এবং প্রতিহিংসা নিষ্পত্তির জন্য বিচারব্যবস্থার অপব্যবহার নাগরিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তিসহ আন্তর্জাতিক মানবাধিকার চুক্তির সাথে অসামঞ্জস্যপূর্ণ এবং অসামঞ্জস্যপূর্ণ। এখন সময় এসেছে সরকারের ন্যায়বিচারের এই পরিহাস বন্ধ করার।

বিবৃতিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুবার প্রকাশ্যে ড. ইউনূসকে আক্রমণ করেছেন। ২০১১ সালে তিনি তার বিরুদ্ধে ‘দরিদ্রদের রক্ত চোষার’ অভিযোগ করেন এবং ২০২২ সালে পদ্মা সেতু প্রকল্পের ‘অর্থায়ন বন্ধ করার চেষ্টার’ জন্য তাকে পদ্মা নদীতে ফেলে দেওয়ার পরামর্শ দেন।

সম্প্রতি তিনি বলেছিলেন, ‘অনেক নোবেল বিজয়ী এখন কারাগারে আছেন’ এবং ‘আইন তার কাজ করবে’- যা ইঙ্গিত দেয় যে ইউনূসকেও কারারুদ্ধ করা যেতে পারে। মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে যে অস্বাভাবিক গতিতে বিচার চলছে তা বাংলাদেশের অন্যান্য শ্রম অধিকার সম্পর্কিত আদালতের মামলার সম্পূর্ণ বিপরীত।

এর মধ্যে ২০২২ সালে বিএম কনটেইনার ডিপো এবং ২০২১ সালে হাশেম ফুডস ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডের ঘটনাও রয়েছে, যেখানে নিয়োগকর্তার অবহেলা ও নিরাপত্তা মান না মানার কারণে প্রায় ১০০ জন শ্রমিক নিহত হন। উভয়ক্ষেত্রেই কোম্পানির মালিকরা কোনো পরিচিত ফৌজদারি দায়বদ্ধতার মুখোমুখি হননি এবং সামান্য ক্ষতিপূরণ দিয়ে জবাবদিহিতা এড়িয়ে গেছেন। ২০১৩-২২ সালের মধ্যে বাংলাদেশে ৪ হাজার ৭০০ এরও বেশি শ্রমিকের মৃত্যু রেকর্ড করা সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি নামের একটি এনজিওর অনুমানে, শ্রমিকদের পেশাগত নিরাপত্তা একটি ‘দূরবর্তী সম্ভাবনা’ হয়ে রয়ে গেছে।

অ্যামনেস্টির সেক্রেটারি জেনারেল বলেন, যারা শ্রম অধিকার লঙ্ঘন করে তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে। কিন্তু মুহাম্মদ ইউনূসকে হয়রানি করার জন্য শ্রম আইন এবং ফৌজদারি বিচারের অপব্যবহার না করে, কর্তৃপক্ষের উচিত শ্রম অধিকারের জন্য বৃহত্তর হুমকি যেমন অনিরাপদ কারখানার মোকাবেলায় মনোযোগ দেওয়া। যে বিষয়গুলো কেড়ে নিচ্ছে বাংলাদেশের হাজার হাজার শ্রমিকের জীবন।

বিবৃতির শেষে এটি উল্লেখ করা হয়, সেপ্টেম্বরের ৫ তারিখ বাংলাদেশে মোহাম্মদ ইউনূস এবং অন্যান্য ভিন্নমতের কণ্ঠকে হয়রানি ও ভয় দেখানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার।

শেয়ারনিউজ, ১৮ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে