ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক “খবরটি শিরোনামে ভারত উল্লেখ হওয়া দরকার ছিল”

২০২৩ সেপ্টেম্বর ২৮ ১২:০০:০০
অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক “খবরটি শিরোনামে ভারত উল্লেখ হওয়া দরকার ছিল”

শেয়ারবাজারে গত ২৮ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে ‘অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক’ শীর্ষক একটি সংবাদ প্রচার করা হয়েছে। সংবাদটির শিরোনাম অসাবধানতাবশত ভুল ছিল। শিরোনামটি সংশোধন করে সংবাদটি পুনরায় প্রচার করা হল-

ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে জানা গেছে যে, ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমারেখা বেঁধে দেওয়ার খবরটি বাংলাদেশের নয়, ভারতের। দেশটির কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (RBI) গত ২৫ সেপ্টেম্বর ২০২৩ এ প্রকাশিত একটি প্রেস রিলিজে জানিয়েছে যে, ভারতের আহমেদাবাদ এ অবস্থিত কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাংক পূর্বানুমতি না পাওয়া পর্যন্ত কোন ঋণ দিতে বা পুরানো ঋণ নবায়ন করতে পারবে না, কোন নতুন বিনিয়োগ বা আমানত গ্রহণ করতে পারবে না, এবং ব্যাংকটির গ্রাহকেরা তাদের অ্যাকাউন্ট থেকে ৫০ হাজার টাকার (রুপি) বেশি অর্থ উত্তোলন করতে পারবেন না। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’র এই নির্দেশনাটি কেবল কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাংক এর জন্য ২৬ সেপ্টেম্বর ২০২৩ থেকে শুরু করে পরবর্তী ছয় মাসের জন্য কার্যকর থাকবে। যেহেতু সামাজিক মাধ্যমে শেয়ারকৃত সংবাদগুলোর শিরোনামে উপরে আলোচিত বিষয়গুলো স্পষ্ট করা হয়নি, সেহেতু ফ্যাক্টওয়াচ উক্ত শিরোনামকে “বিভ্রান্তিকর” বলে সাব্যস্ত করছে।

প্রকাশিত সংবাদ নিম্নরূপ:

আন্তর্জাতিক ডেস্ক : ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সীমা নির্ধারণ করেছে ব্যাংক। এই বিধিনিষেধের অধীনে, একজন গ্রাহক অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা তুলতে পারবেন। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং পাঞ্জাব ও সিন্ধু ব্যাঙ্ককে সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দ্বারা ভারী জরিমানা করা হয়েছে। একই সঙ্গে কালার মার্চেন্টস সমবায় ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আহমেদাবাদের কালার মার্চেন্টস কোঅপারেটিভ ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতি

বিচার করে রিজার্ভ ব্যাঙ্ক বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের এক বিবৃতিতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞাগুলি ২৬ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এই নিষেধাজ্ঞা আগামী ৬ মাস বলবৎ থাকবে। এছাড়াও, আরবিআই বলেছে যে কালার মার্চেন্টস কোঅপারেটিভ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের পূর্বানুমতি ছাড়া ঋণ দিতে বা পুরানো ঋণ নবায়ন করতে পারে না। এ ছাড়া এই ব্যাংক এখন থেকে কোনো নতুন বিনিয়োগ বা আমানত গ্রহণ করতে পারবে না।

অন্যদিকে, আরবিআই -এর তরফে জানানো হয়েছে, এই ব্যাংকের গ্রাহকরা মোট সঞ্চয় থেকে ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না।

আরবিআই অবশ্য স্পষ্ট করেছে যে এই পদক্ষেপকে কোনওভাবেই ব্যাঙ্কের লাইসেন্স বাতিলের সঙ্গে তুলনা করা উচিত নয়। এছাড়াও, রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, গ্রাহকরা ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। আর্থিক অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যাংকগুলোর ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এদিকে, রিজার্ভ ব্যাংকের এই উদ্যোগের ফলে আসলে গ্রাহকেরাই সবচেয়ে বেশি লাভবান হবেন। কারণ, কোনো ব্যাংকের কাছে পর্যাপ্ত অর্থ না থাকলে রিজার্ভ ব্যাংক এমন নিষেধাজ্ঞা জারি করে। এই নিষেধাজ্ঞার ফলে ব্যাংকের গ্রাহকদের সঞ্চিত অর্থ সুরক্ষিত থাকবে। অন্যদিকে, অপর একটি বিষয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। সরকার আরবিআই ডেপুটি গভর্নর এম রাজেশ্বর রাও-এর মেয়াদ এক বছরের জন্য বাড়িয়েছে।

শেয়ারনিউজ, ২৮ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে