ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

Sharenews24

আরও ৮ ব্যক্তি ও ১১ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

২০২৩ ডিসেম্বর ০৭ ১৮:৫২:৩৩
আরও ৮ ব্যক্তি ও ১১ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : আরও ৮ ব্যক্তি ও ১১ প্রতিষ্ঠানের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এপির এক প্রতিবেদনে জানানো হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সাথে জড়িত বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রাশিয়ার সেনাবাহিনীর জন্য ইলেক্ট্রনিক পণ্য ক্রয়ে সম্পর্কিত বেলজিয়াম কোম্পানি ও বেলারুশভিত্তিক ব্যক্তি এবং প্রতিষ্ঠানের ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ বিভাগের ট্রেজারি অফিস বেলজিয়ামভিত্তিক হানস ডি গেটেরেসহ ৯ প্রতিষ্ঠান ও পাঁচ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এই পাঁচ ব্যক্তি রাশিয়া বেলজিয়াম সাইপ্রাস সুইডেন হংকং ও নেদারল্যান্ডে কার্যক্রম পরিচালনা করে আসছে। তাদের বিরুদ্ধে রাশিয়ার সেনাবাহিনীর জন্য সামরিক সরঞ্জাম কেনাবেচার কাজে জড়িত থাকার অভিযোগ করা হয়েছে।

একই সময়ে মার্কিন বিচার বিভাগ হানস ডি গেটেরের বিরুদ্ধে আনীত দুটি অভিযোগ থেকে মুক্তি দিয়েছে এবং বাণিজ্য মন্ত্রণালয় এ কোম্পানিসহ পাঁচ কোম্পানির বিরুদ্ধে অভিযোগ তালিকাভুক্ত করেছে।

মার্কিন নিষেধাজ্ঞার ফলে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ ও ব্যাংক অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া এবং তারা আমেরিকায় কোনো ব্যবস্যা পরিচালনা করতে পারবেন না। মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে মেইলে কোম্পানির সাথে যোগাযোগ করলেও তাতে সাড়া পায়নি এপি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিও মিলার বলেন, যুক্তরাষ্ট্র তাদের মিত্র ও অংশীদারদের সহায়তায় রাশিয়ার সেনাবাহিনীর কেনাকাটার সঙ্গে জড়িত নেটওয়ার্কের মুখোশ উন্মোচনে কাজ করবে। রাশিয়ার ইউক্রেনে যুদ্ধ অবৈধ যুদ্ধ স্থায়ী করতে যেসব সরঞ্জাম ব্যবহার করছে তা রুখে দিতে যুক্তরাষ্ট্র তাদের কাজ অব্যাহত রাখবে।

শেয়ারনিউজ, ০৭ ডিসেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে