ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

আরবিআই সিদ্ধান্তে

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তোলা যাবে না টাকা! মাথায় হাত গ্রাহকদের

২০২৪ এপ্রিল ০৯ ১৬:৩৮:১০
ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তোলা যাবে না টাকা! মাথায় হাত গ্রাহকদের

শেয়ারনিউজ ডেস্ক : গ্রাহকদের বৃহত্তর স্বার্থ রক্ষা করতে রিজার্ভ ব্যাঙ্ককে প্রায়ই কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। ফের এমন সিদ্ধান্ত নিল আরবিআই (RBI)। এবার আরবিআই-এর সিদ্ধান্তের কবলে পড়ল একটি সমবায় ব্যাঙ্ক। ফলস্বরূপ, সমবায় ব্যাঙ্কগুলিতে অ্যাকাউন্ট আছে এমন গ্রাহকদের জন্য এটি একটি বড় খবর।

মহারাষ্ট্রের একটি ব্যাঙ্ক নিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কটির উপর বেশ কয়েকটি বিধিনিষেধ চাপানো হয়েছে। যার সরাসরি প্রভাব পড়বে ব্যাঙ্কের গ্রাহকদের উপরে।

আরবিআই মহারাষ্ট্রের শিরপুর মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্কের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মহারাষ্ট্রের শিরপুর মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্কের ক্রমবর্ধমান আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নিয়েছে।

ব্যাঙ্ক ঋণও দিতে পারবে না

আরবিআই ব্যাঙ্ক থেকে টাকা তোলা সহ অনেক পরিষেবার উপর বিধিনিষেধ আরোপ করেছে। যেমন, ব্যবসা বন্ধ হওয়ার পরে, সমবায় ব্যাঙ্ক কোন নতুন ঋণ দিতে বা কোন নতুন বিনিয়োগ করতে পারবে না। আরবিআইয়ের অনুমতি লাগবে

রিজার্ভ ব্যাঙ্কের অনুমোদন ব্যতীত শিরপুর মার্চেন্টস কোঅপারেটিভ ব্যাঙ্ক সম্পত্তি হস্তান্তর বা বিক্রিও করতে পারবে না। অপারেটিভ ব্যাঙ্কটির বর্তমান আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক এই পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়েছে।

অ্যাকাউন্ট থেকে গ্রাহকেরা টাকা তুলতে পারবে না

সমস্ত সেভিংস ব্যাঙ্ক বা কারেন্ট অ্যাকাউন্ট বা আমানতকারীর অন্য কোনও অ্যাকাউন্টের সামগ্রিক ব্যালেন্স থেকে কোনও তোলার অনুমতি দেওয়া হবে না। তবে, ব্যাঙ্ক গ্রাহকরা রিজার্ভ ব্যাঙ্কের বিশেষ শর্তাবলীর অধীনে তাদের অ্যাকাউন্টে জমা করা টাকা থেকে ঋণ পরিশোধ করতে পারবে।

৫ লাখ টাকা পর্যন্ত পাওয়ার গ্যারান্টি

যোগ্য আমানতকারীরা ডিপোজিট ইন্স্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি) থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকার ডিপোজিট বিমা দাবি করতে পারবেন।

বিধিনিষেধ ৬ মাসের জন্য কার্যকর

শিরপুর মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর ৮ এপ্রিল, ২০২৪-এ ব্যবসা বন্ধ হওয়ার পর থেকে আরোপিত নিষেধাজ্ঞাগুলি ছয় মাসের জন্য বলবৎ থাকবে বলে জানিয়েছে আরবিআই। তবে এই নির্দেশকে ব্যাঙ্কের লাইসেন্স বাতিল বলে ধরা উচিত নয় বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। কো-অপারেটিভ ব্যাঙ্কটি বিধিনিষেধ মেনে নিজেদের ব্যাঙ্কিং কার্যক্রম চালিয়ে যেতে পারে।

শেয়ারনিউজ, ০৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে