ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

বিআইসিএমের উদ্যোগে হবে শেয়ারবাজার সম্মেলন

২০২৪ এপ্রিল ২৪ ১৯:১৫:১১
বিআইসিএমের উদ্যোগে হবে শেয়ারবাজার সম্মেলন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইন্সটিটিউট অফ ক্যাপিটাল মার্কেটসের (বিআইসিএম) উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বার্ষিক শেয়ারবাজার সম্মেলন। আগামী ৫ জুন ‘শেয়ারবাজারে উদ্ভাবন’ বিষয়টিকে প্রাধান্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সম্মেলন।

বিআইসিএম সূত্রে জানা গেছে, সম্মেলনের মূল বিষয়বস্তু হলো, শেয়ারবাজারে প্রযুক্তিগত অগ্রগতি এবং বাজারের উদ্ভাবন, শেয়ারবাজারকে ডিজিটালাইজেশন, বাজারে এআই, মেশিন লার্নিংয়ের প্রভাব, শেয়ারবাজারে আর্থিক প্রতিবেদনের অনুশীলন, দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলনের প্রচারে অ্যাকাউন্টিংয়ের ভূমিকা, শেয়ারবাজারে উদ্ভাবনী আর্থিক উপকরণসহ শেয়ারবাজারের তালিভাবুক্ত কোম্পানিগুলোর পরিবেশগত শাসন বা ইএসজি বিবেচনা ইত্যাদি।

বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মদ তারেক বলেন, শেয়ারবাজার নিয়ে আমরা প্রথমারের মতো এই বার্ষিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছি। শেয়ারবাজার নিয়ে যারা গবেষণা করছেন তাদের গবেষণাগুলো এবং তা হতে প্রাপ্ত ফলাফল সকলের সামনে তুলে ধরার জন্যই এই সম্মেলন।

তিনি বলেন, বিশেষজ্ঞগণ, শিক্ষাবিদ, মার্কেট প্রফেশনাল অর্থাৎ শেয়ারবাজারের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর রিসার্চ টিম এবং নীতিনির্ধারকদের করা গবেষণা এবং তা হতে প্রাপ্ত ফলাফল একত্রিত করে সকলের সামনে তুলে ধরাই এই ধরণের একাডেমিক কনফারেন্সের উদ্দেশ্য।

বাংলাদেশের শেয়ারবাজার নিয়ে বিআইসিএম প্রথমবারের মতো এই সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এর আগে বাজার নিয়ে কখনো এধরণের বিশেষ সম্মেলনের আয়োজন হয়নি বলেও জানান তিনি।

বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক সম্মেলনগুলোর মতো দেশের শেয়ারবাজার নিয়ে গবেষণায় উৎসাহ প্রদান করার জন্য আমরা দুটো বেস্ট রিসার্চ পেপার কে বাছাই করে পুরষ্কৃত করবো। ৫ জুন সকাল ১০ টা থেকে দিনব্যাপী ৩ টি সেশনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

মোহাম্মদ তারেক বলেন, টেকসই ব্যবসায়িক অনুশীলন এবং বাস্তবায়ন, ব্যাংকিং এবং বীমাখাত, শেয়ারবাজারের জন্য মানবসম্পদ নীতি, শেয়ারবাজারের পণ্যের মার্কেটিং, শেয়ারবাজার মাইক্রোস্ট্রাকচার এবং শেয়ারবাজারে বিনিয়োগের কৌশলের মতো বিষয়গুলোতেও এই সম্মেলনে গুরুত্বারোপ করা হবে।

প্রথম বার্ষিক শেয়ারবাজার সম্মেলনের জন্য গবেষণার বাহ্যিক সারসংক্ষেপ জমা দেয়ার শেষ সময় ১৬ মে এবং পুরো রিসার্চ পেপার জমা দেয়ার শেষ সময় ২৬ মে।

শেয়ারনিউজ, ২৪ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে