ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

বিএসইসির সম্মতি পেলে মূলধন বাড়বে ৮ ব্যাংকের

২০২৪ এপ্রিল ২৭ ১৮:১৭:৩৯
বিএসইসির সম্মতি পেলে মূলধন বাড়বে ৮ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক : ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ঘোষিত স্টক ডিভিডেন্ডের মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়বে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৮ ব্যাংকের।

ব্যাংকগুলো হলো- আল আরাফাহ্ ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, পূবালী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের জন্য এসব ব্যাংক ক্যাশ ডিভিডেন্ডের পাশাপাশি স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। যদি এতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সম্মতি দেয়, তবে স্টক ডিভিডেন্ডর মাধ্যমে এই ৮ ব্যাংকের পরিশোধিত মূলধন বাড়বে ৯২৫ কোটি ৬৬ লাখ ৯৮ হাজার টাকার।

ডিএসই সূত্রে জানা যায়, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ৫৪ কোটি ৮৪ লাখ ২৪ হাজার ৬২৫ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৯৬ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা।

ব্র্যাক ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ১৬০ কোটি ৮৮ লাখ ২৯ হাজার ২২৭ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৬০৮ কোটি ৮৩ লাখ টাকা।

সিটি ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ১৩৪ কোটি ৭০ লাখ ৮০ হাজার ৭৬৪ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৩৪৭ কোটি ৮ লাখ ১০ হাজার টাকা।

ডাচ-বাংলা ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১৭.৫০ শতাংশ ক্যাশ এবং ১৭.৫০ শতাংশ স্টকসহ মোট ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ১৩০ কোটি ৮৮ লাখ ৭৯ হাজার ৬৮৮ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ৭৪৭ কোটি ৯৩ লাখ ১০ হাজার টাকা। ইস্টার্ন ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ১২.৫০ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ১৬৯ কোটি ৭৬ লাখ ৭৩ হাজার ৮১৮ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৩৫৮ কোটি ১৩ লাখ ৯০ হাজার টাকা। পূবালী ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ১২.৫০ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ১২৮ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার ৭৭৩ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ২৮ কোটি ২৯ লাখ টাকা।

সোস্যাল ইসলামী ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ৫৪ কোটি ২৯ লাখ ৩১ হাজার টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৮৫ কোটি ৮৬ লাখ ২০ হাজার টাকা।

উত্তরা ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ১২.৫০ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্টক ডিভিডেন্ডের মাধ্যমে মূলধন বাড়বে ৯১ কোটি ৭৫ লাখ ১১ হাজার ৯২৫ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ৭৩৪ কোটি ১ লাখ টাকা।

শেয়ারনিউজ, ২৭ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে