ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪
Sharenews24

যে কারণে ইতিবাচক শেয়ারবাজারে হঠাৎ নেতিবাচক ছোবল

২০২৪ এপ্রিল ২৯ ১৫:৪৫:০১
যে কারণে ইতিবাচক শেয়ারবাজারে হঠাৎ নেতিবাচক ছোবল

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের ওপর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নতুন করে কর আরোপ করতে যাচ্ছে। নতুন আয়কর আইনে এমনটি করা হচ্ছে বলে একটি খবর গণমাধ্যমে বেরিয়েছে।

ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপের এমন খবরে হঠাৎ নেতিবাচক প্রভাব পড়ছে দেশের শেয়ারবাজারে। তবে এই খবরটি সঠিক নয় বলে জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এই বিষয়ে জানতে চাইলে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সংবাদ মাধ্যমকে বলেন, এনবিআর ২০১৪ সাল থেকেই ক্যাপিটাল গেইনের উপর কর নিয়ে আলোচনা করে আসছে। কিন্তু ক্যাপিটাল গেইন এখন পর্যন্ত কর অব্যাহতি রাখা হয়েছৈ। শেয়ারবাজারের স্বার্থেই এনবিআর এবারো কর অব্যাহতি দিবে। কমিশন ও এনবিআর এই বিষয়ে যৌথভাবে কাজ করছে। এটা নিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ এটা সঠিক নয়।

বিএসইসি সূত্র মতে, যেকোনো তালিকাভুক্ত সিকিউরিটিজ থেকে ব্যক্তিগত বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের ওপর আগে থেকেই কর মুক্ত আছে। নতুন করে কোনো কর আরোপ করা হচ্ছে না। কর আরোপের তথ্য সঠিক নয়। ফলে তালিকাভুক্ত শেয়ার থেকে ব্যক্তিদের মূলধন লাভ কর মওকুফ বহাল থাকবে।

সোমবারের বাজার পর্যালোচনা

আগের দিন রোববার বিএসইসি’র চেয়ারম্যানের পুনর্নিয়োগের খবরে শেয়ারবাজারে প্রায় এক’শ পয়েন্ট সূচক বেড়েছে। কিন্তু আজ লেনদেনের শুরুতে শেয়ারবাজার ইতিবাচক থাকলে ধীরে ধীরে ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপের বিষয় গুজব আকারে ছড়াতে থাকে। ফলে তৎক্ষণাত বাজারে এটি নেতিবাচক প্রভাব ফেলে। যার ফলে বাজার শেষবেলায় বড় পতনে রূপ নেয়।

আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (২৯ এপ্রিল) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৪৬.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫৬৯ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৩.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৯৩ পয়েন্টে।

আজ ডিএসইতে ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৬১৩ কোটি ৯৫ লাখ টাকার। আগের দিনের চেয়ে আজ লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৪৮ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৭টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ২৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৫৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১১৩টির, কমেছিল ৭১টির এবং অপরিবর্তিত ছিল ২৫টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ২৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে