ঢাকা, বুধবার, ১৯ জুন ২০২৪
Sharenews24

প্যারামাউন্টের অঙ্গপ্রতিষ্ঠানকে ঋণ দেবে এডিবি ও জাইকা

২০২৪ মে ০৩ ১১:১৭:১৮
প্যারামাউন্টের অঙ্গপ্রতিষ্ঠানকে ঋণ দেবে এডিবি ও জাইকা

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি’র (পিটিএল) অঙ্গপ্রতিষ্ঠান ডায়নামিক সান এনার্জি প্রাইভেট লিমিটেডের সঙ্গে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও আইএলএক্স আই ফান্ডের ঋণ চুক্তি হয়েছে।

স্টক এক্সচেঞ্জর মাধ্যমে কোম্পানিটির জানিয়েছে, পাবনায় ডায়নামিক সান এনার্জির ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে সংস্থা তিনটি ১২ কোটি ১৫ লাখ ৫০ হাজার ডলার ঋণ দেবে। এই ঋণের লিড অ্যারেঞ্জার ও বুক রানার হিসেবে কাজ করছে এডিবি। ডায়নামিক সান এনার্জির ৪৯ শতাংশ মালিকানা রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের। কোম্পানিটি জানিয়েছে, দেশে বেসরকারি সৌরবিদ্যুৎ প্রকল্পে আন্তর্জাতিক সংস্থার অর্থায়নের ঘটনা এটিই প্রথম।

২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট টেক্সটাইলের অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৬২ কোটি ৮৩ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩৭১ কোটি ২১ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৬ কোটি ২৮ লাখ ৩৩ হাজার ৫৩২। এর মধ্যে ৬০.৯৫ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া ১০.৫৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৪.৩৩ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ২৪.১৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ১০ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৯২ পয়সা।

সর্বশেষ সমাপ্ত ২০২৩ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে কোম্পানিটি। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৫১ পয়সা। আগের অর্থবছরে যা ছিল ৪ টাকা ৬৭ পয়সা।

শেয়ারনিউজ, ০৩ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে