ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

নতুন আশায় শেয়ারবাজারের বিনিয়োগকারীরা

২০২৪ মে ০৬ ১৪:৫০:১২
নতুন আশায় শেয়ারবাজারের বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছিল প্রায় ৩১ পয়েন্ট। তারপর গতকাল সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ডিএসইর সূচক বেড়েছে প্রায় সাড়ে ৭৬ পয়েন্ট। আজ সোমবার ডিএসইর সূচক বেড়েছে প্রায় ৩৫ পয়েন্ট।

অন্যদিকে, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১০ কোটি ৬২ লাখ টাকা। গতকাল রোববার লেনদেন হয়েছে ৮১৭ কোটি ৭৬ লাখ টাকা। আর আজ লেনদেন হয়েছে ১০৯৫ কোটি ৬৪ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন শেয়ারবাজার পতনে ছিল। আরও লোকসানের ভয়ে বিনিয়োগকারীদের বেশিরভাগই নিষ্ক্রিয় ছিল। এখন বাজার উঠতে থাকায় ছোট বড় সব শ্রেণির বিনিয়োগকারীরা বাজারে ফিরতে শুরু করেছে। যে কারণে ধারাবাহিকভাবে সূচকও বাড়ছে, শেয়ার দাম বাড়ছে এবং লেনদেনও বাড়ছে।

তবে বাজার এখনো অনেক দূরে অবস্থান করছে। গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর প্রধন সূচক ছিল ৬ হাজার ৪৪৭ পয়েন্টে। যা আজ হয়েছে ৫ হাজার ৭২৭ পয়েন্টে। সূচক এখনো উদ্ধারের বাকি ৭২০ পয়েন্ট। যদিও গত তিন দিনে সূচক বেড়েছে ১৪২ পয়েন্ট।

সোমবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (০৬ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭২৭ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১০.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৬ পয়েন্টে।

আজ ডিএসইতে ১০৯৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৮১৭ কোটি ৭৬ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ২৭৭ কোটি ৮৮ লাখ টাকা বেশি।

আজ ডিএসইতে ৩৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫২টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২২৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১৪২টির, কমেছিল ৭০টির এবং অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ০৬ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে