ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

শেয়ারবাজারে আবারও ঝড়, শঙ্কায় বিনিয়োগকারীরা

২০২৪ মে ০৮ ১৫:০৭:২২
শেয়ারবাজারে আবারও ঝড়, শঙ্কায় বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : চার কর্মদিবস উত্থান প্রবণতায় থাকার পর গতকাল মঙ্গলবার শেয়ারবাজারে সামান্য সংশোধন হয়েছে। বাজার সংশ্লিষ্টরা মনে করেছিলেন, আজ বুধবার এবং আগামীকাল বৃহস্পতিবারও বাজার সামান্য সংশোধন প্রবণতায় থাকতে পারে।

কিন্তু তাদের অনুমানকে ছাপিয়ে আজ বুধবার (০৮ মে) বড় পতন প্রবণতায় শেয়ারবাজারের লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরুতে আজ বাজার কিছুটা ইতিবাচক প্রবণতায় দেখা যায়। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ২১ মিনিটের মাথায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ১৫ পয়েন্টের বেশি হারিয়ে লেনদেন হয়।

তারপর সূচক ইতিবাচক করার চেষ্টা করলেও আর হয়নি। এরপর উঠা-নামার মধ্যে লেননেদ চলে। শেষভাগে বেলা ১টার পর ডিএসইর সূচক প্রায় ৫০ পয়েন্ট পড়ে যায়। তবে শেষবেলায় সূচক কিছুটা উদ্ধার হয়ে পতন সাড়ে ৩৪ পয়েন্টে স্থির হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আগামীকালও বাজারে সামান্য শ্লথ গতি দেখা যেতে পারে। তবে শেষ বেলায় ঘুরে দাঁড়াতেও পারে। তারা আশা করছেন, আগামী সপ্তাহে বাজার পুরোদমে ঘুরে দাঁড়াবে।

বুধবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (০৮ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৯০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৬ পয়েন্টে।

আজ ডিএসইতে ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ১১০৮ কোটি ৩৪ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ২৩৮ কোটি ৭৫ লাখ টাকা কমশি।

আজ ডিএসইতে ৩৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪ টির, কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১১৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৪৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১১১টির, কমেছিল ১১৩টির এবং অপরিবর্তিত ছিল ২০টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ০৮ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে