ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
Sharenews24

মার্কেট মেকারদের বাজারমূখী করার পদক্ষেপে বিএসইসি

২০২৪ মে ১২ ১৫:০৯:৫৭
মার্কেট মেকারদের বাজারমূখী করার পদক্ষেপে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : টানা তিন কর্মদিবস নেতিবাচক প্রবণতায় থাকার পর সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রোববার (১২ মে) দেশের শেয়ারবাজার ইতিবাচক প্রবণতায় ফিরেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে সাড়ে ৩৫ পয়েন্টের বেশি। এদিন যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, তার চেয়ে বেশি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। আজ লেনদেনও ছিল ইতিবাচক।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত বৃহস্পতিবার একনেক সভায় প্রধানমন্ত্রী সরকারি কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশনা দিয়েছেন। এতে বাজারের নীতি নির্ধারকরা অনেকটা চাপের মুখে পড়েছেন। কারণ বাজার ভালো করতে না পারলে সরকারি কোম্পানির শেয়ার বাজারে আনা যাবে না। কারণ বিনিয়োগকারীদের ভালো রেসপন্স না থাকলে কোম্পানিগুরোর ভালো শেয়ার দাম পাওয়া যাবে না।

বিএসইসি ও সংশ্লিষ্ট সূত্র বলছে, প্রধানমন্ত্রী যেহেতু সরকারি শেয়ার বাজারে আনার নির্দেশনা দিয়েছেন, সেহেতু এখন সরকারি শেয়ার তালিকাভুক্ত করতে হবে। আর সরকারি শেয়ার বাজারে আনতে হলে বাজার ভালো করতে হবে।

সূত্রটি বলছে, প্রধানমন্ত্রী কোনো নির্দেশ দিয়েই ক্ষান্ত হন না, তিনি তারঁ নির্দেশ বাস্তবায়ন প্রক্রিয়া মনিটরিং করেন। সুতরাং অর্থ মন্ত্রণালয়, বিএসইসি, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের বাজারের প্রতি এখন বিশেষ মনোযোগ দিতে হবে। যাতে সামনে বাজার ভালো হয়।

বিএসইসির একটি সূত্র বলছে, বিএসইসি-তে নতুন কমিশন গঠিত হয়েছে। নতুন কমিশন বাজার ইতিবাচক রাখার নানামুখী কর্মকান্ড নিয়ে চিন্তা-ভাবনা করছে। কমিশন হয়তো খুব শিগগির সব শ্রেণির অংশীজনদের বাজারমুখী করার উদ্যোগ গ্রহণ করবে।

রোববারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১২ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩৫.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৯৬ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৭.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৬ পয়েন্টে।

আজ ডিএসইতে ৯৫৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৯১১ কোটি ৩৭ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ৪৭ কোটি ৫১ লাখ টাকা বেশি।

আজ ডিএসইতে ৩৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৬ টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৩২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৬৩টির, কমেছিল ১৪৬টির এবং অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ১২ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে