ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪
Sharenews24

ছন্দে ফিরছে শেয়ারবাজার, পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

২০২৪ জুলাই ০৯ ১৪:৫৩:০৫
ছন্দে ফিরছে শেয়ারবাজার, পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন পতনের বৃত্তে আটকে ছিল দেশের শেয়ারবাজার। অর্থনীতির সব উপাদান ইতিবাচক থাকার পরও শেয়ারবাজার ছিল ধারাবাহিকভাবে নেতিবাচক। গত এক বছরে শেয়ারবাজারে সূচক কমেছে হাজার পয়েন্টের বেশি। আর বিনিয়োগকারীরা মূলধন হারিয়েছে ১ লাখ ৩০ হাজার কোটি টাকারও বেশি।

নানা শঙ্কা ও হতাশার কাঁপন ধরিয়ে অবশেষে ইতিবাচক প্রবণতায় টার্ন নিয়েছে উভয় শেয়ারবাজার। চলতি জুলাইয়ের প্রথম কর্মদিবস থেকেই বাজার উত্থানের ধারায় অগগ্রর হচ্ছে। জুলাই মাসের প্রথম কর্মদিবস মঙ্গলবার (০২ জুলাই) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উদ্বোধনী সূচক ছিল ৫ হাজার ৩২৮ পয়েন্ট। আজ মঙ্গলবার ৬ কর্মদিবসে সূচক ২৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৯৪ পয়েন্টে। এই সময়ে বিনিয়োগকারীদের মূলধন ফিরেছে ১১ হাজার ৭০৮ কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত এক বছরে লাখের বেশি মার্জিনধারী বিনিয়োগকারী নিঃস্ব হয়ে বাড়ি ফিরেছেন। যারা শেয়ারবাজারে টিকে আছেন, তারাও বড় লোকসানের কবলে পড়েছেন। এখন তারা লোকসান কাটিয়ে মুনাফায় ফেরার প্রহর গুনছেন।

বাজার বিশ্লেষকরা বলছেন, শেয়ারবাজার ইতিবাচক ধারায় ফেরায় সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরা বিশেষ করে বড় বিনিয়োগকারীরা বাজারে ফিরতে শুরু করেছেন। যার ফলে বাজারে সূচক বৃদ্ধির পাশাপাশি লেনদেনও বাড়ছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৯০ কোটি টাকা। যা চলতি বছরের ১৪ ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৭৩ কোটি টাকা।

মঙ্গলবারের বাজার পর্যালোচনা

আজ মঙ্গলবার (০৯ জুলাই) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩০.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫৯৪ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৮.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৬৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ১ হাজার কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮৮৮ কোটি ৫৭ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএই) ওয়েবসাইটে আজও চলছে ইন্টারনেট বিভ্রাট। যে কারণে স্টক এক্সচেঞ্জটির তথ্য লেনদেন শেষে সোয়া ৩টা পর্যন্ত পাওয়া যায়নি।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে