ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
Sharenews24

জাপান যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

২০২৪ জুন ১৭ ২২:৩১:০৫
জাপান যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : জাপান সফরে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন। জাপান যাওয়ার পথে পাপুয়া নিউগিনিতে জ্বালানি ভরার সময় তাঁকে বহনকারী বিমানটিতে বড় ধরনের ত্রুটি ধরা পড়ে। এমন অবস্থায় অন্য আরেকটি বাণিজ্যিক ফ্লাইটে গন্তব পথে রওনা হন।

রোববার (১৬ জুন) পাপুয়া নিউ গিনির পোর্ট মোরসবিতে তেল ভরার সময় বিমানটি বিকল হয়ে যায়।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, বোয়িং (বিএ.এন) বিকল হয়ে পড়ায় একটি বাণিজ্যিক ফ্লাইটে করে বেইজিং পৌঁছান ক্রিস্টোফার লুক্সন। এই সময় তার ব্যবসায়িক প্রতিনিধি এবং সাংবাদিকরা পোর্ট মোরসবিতেই আটকা পড়ে।

ক্রিস্টোফার জাপানের সাথে নিউজিল্যান্ডের ব্যবসার প্রচারের জন্য চার দিনের সফরে এখন বেইজিংয়ে রয়েছেন। সেখানে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে সাক্ষাৎ করবেন।

নিউজিল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী জুডিথ কলিন্স বলেছেন, নিউজিল্যান্ড প্রতিরক্ষা বাহিনীর দুটি ৭৫৭ বিমানের বয়স ৩০ বছরেরও বেশি। ফলে প্রায়ই সমস্যায় পড়ে এই দুটি বিমান।

তিনি জানান, এ ছাড়া দেশের প্রতিরক্ষা বাহিনী অনেক পুরনো মডেলের অস্ত্র ও সরঞ্জাম বহন করছে। সেনাবাহিনীতে সৈন্যের সংখ্যাও কম।

এমন পরিস্থিতিতে প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়াতে চায় নিউজিল্যান্ড সরকার। তবে অর্থনৈতিক চাপের মুখে ব্যয় কমানোর চেষ্টা করছে দেশটি।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে