ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪
Sharenews24

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জ্বালানি খাতের ১১ কোম্পানির

২০২৪ জুন ১৮ ১১:৩১:৪৯
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জ্বালানি খাতের ১১ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানির মধ্যে সবগুলো কোম্পানি শেয়ার ধারণ তথ্য আপডেট করেছে। এর মধ্যে এপ্রিল মাসের তুলনায় মে মাসে ১১টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির ১১টি কোম্পানি হলো- ডেসকো, ইস্টার্ন লুব্রিকেন্টস, এনার্জিপ্যাক পাওয়ার, জিবিবি পাওয়ার, ইন্ট্রাকো রিফুয়েলিং, যমুনা অয়েল, খুলনা পাওয়ার, লুব-রেফ বাংলাদেশ, এমজেএল বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, পাওয়ারগ্রীড কোম্পানি, শাহজিবাজার পাওয়ার, তিতাস গ্যাস এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

লুব-রেফ বাংলাদেশ

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে লুব-রেফ বাংলাদেশের। এপ্রিল মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৫.৬৯ শতাংশ, যা মে মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৭০ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৩৮ শতাংশ, যা মে মাসে ০.৭৭ শতাংশ বেড়ে ৯.১৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৮৫ শতাংশ থেকে ০.৭৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.০৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৯ শতাংশে।

ডেসকো

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৭০ শতাংশ, যা মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে ২৩.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৬০ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৫৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তি রয়েছে ০.০৪ শতাংশ।

ইস্টার্ন লুব্রিকেন্টস

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.২৪ শতাংশ, যা মে মাসে ০.০৫ শতাংশ বেড়ে ৬.২৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৭২ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৬৭ শতাংশে।

যমুনা অয়েল

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৭৭ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে ২৮.৭৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.১১ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.০৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.১৪ শতাংশ।

খুলনা পাওয়ার

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯১ শতাংশ, যা মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে ৮.৯৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৯২ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৮৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.১৮ শতাংশ।

এমজেএল বাংলাদেশ

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৮ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে ২২.৪০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬.১০ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.০৮ শতাংশে।

মেঘনা পেট্রোলিয়াম

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.২৮ শতাংশ, যা মে মাসে ০.৩০ শতাংশ বেড়ে ৩৩.৫৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.০১ শতাংশ থেকে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৭১ শতাংশে।

পাওয়ারগ্রীড কোম্পানি

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০৭ শতাংশ, যা মে মাসে ০.০৬ শতাংশ বেড়ে ১৪.১৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৪২ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৩৬ শতাংশে।

শাহজিবাজার পাওয়ার

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৬ শতাংশ, যা মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে ১৬.৩০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৫৩ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৪৯ শতাংশে।

তিতাস গ্যাস

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৮৩ শতাংশ, যা মে মাসে ০.০৩ শতাংশ বেড়ে ১৪.৮৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.১২ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.০৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.০৫ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৬ শতাংশে।

ইউনাইটেড পাওয়ার

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৪৭ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে ৭.৪৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২.৫২ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৫০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.০১ শতাংশ।

মোর্শেদ/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে