ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

নতুন সময়সূচিতে অফিস-ব্যাংক-মেট্রোরেল

২০২৪ জুন ১৮ ১৯:৪৪:৫৮
নতুন সময়সূচিতে অফিস-ব্যাংক-মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল আযহায় তিনদিন সরকারি ছুটিসহ টানা ৫ দিনের ছুটি শেষ হচ্ছে মঙ্গলবার (১৮ জুন)। বুধবার (১৯ জুন) থেকে খুলছে অফিস-আদালত ও ব্যাংক-বীমা। এদিন থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস ও ব্যাংক। পাশাপাশি নতুন সূচিতে চলবে মেট্রোরেলও।

গত ৩ জুন মন্ত্রিসভা বৈঠকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য নতুন অফিস সূচি নির্ধারণ করা হয়। ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবস থেকেই নতুন অফিস সময়সূচি কার্যকর হবে।

ওইদিন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের জানিয়েছিলেন, ঈদের পর প্রতিদিন অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। শুক্র ও শনিবার বন্ধ থাকবে। মাঝখানে দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি থাকবে।

এর আগে জ্বালানি সংকটের মধ্যে বিদ্যুৎ সাশ্রয়ে ২০২২ সালের ২৪ আগস্ট থেকে কর্মঘণ্টা কমিয়ে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করা হয়। এরপর ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলছিল। যে সময়সূচি ঈদের আগে পর্যন্ত বহাল ছিল।

সরকারি অফিসের সময়সূচির সঙ্গে সামঞ্জস্য বিধান করে ব্যাংক-বীমা এবং মেট্রোরেলের সময়সূচিরও পরিবর্তন করা হয়েছে। যা বুধবার (১৯ জুন) থেকে কার্যকর হবে।

ব্যাংকের নতুন সূচি

বুধবার (১৯ জুন) ব্যাংকের লেনদেন শুরু হবে সকাল ১০টায়, যা চলবে বিকাল ৪টা পর্যন্ত। আর ব্যাংকগুলোর অফিস খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকাল ৬টা পর্যন্ত। শুক্রবার ও শনিবার ব্যাংকগুলোর থাকবে সাপ্তাহিক ছুটি। এছাড়া, ব্য

এতদিন ব্যাংক লেনদেন হ‌য়ে‌ছিল সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা এবং ব্যাংকগুলোর অফিস চলে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। সেই হিসাবে ব্যাংক লেনদেন আধা ঘণ্টা ও অফিস এক ঘণ্টা বেশি সময় চলবে।

মেট্রোরেলের নতুন সূচি

সরকারি অফিসের নতুন সূচির সঙ্গে সঙ্গে মিল রেখে মেট্রো রেলের পিক ও অফ পিক সূচিতেও পরিবর্তন আনা হয়েছে।

উত্তরা উত্তর থেকে মতিঝিল

সকাল ৭টা ১০ মিনিট থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত আগের মতোই স্পেশাল অফ পিক থাকবে। এই সময়ে ট্রেন চলাচলের বিরতি হবে ১০ মিনিট।

আর সকাল ৭টা ৩১ মিনিট থেকে বেলা ১১টা ৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ারে বিরতি হবে আট মিনিট।

বেলা ১১টা ৩৭ মিনিট থেকে দুপুর ২টা ২৪ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার। এ সময় বিরতি হবে ১২ মিনিট।

দুপুর ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে একটি ট্রেনের সঙ্গে আরেকটির বিরতি হবে আট মিনিট। আবার রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ারে বিরতি হবে ১০ মিনিট।

মতিঝিল থেকে উত্তরা উত্তর

সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ার। এই সময়ে একটি ট্রেনের সঙ্গে আরেকটির বিরতি হবে ১০ মিনিট।

সকাল ৮টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৮ মিনিট পিক আওয়ারে বিরতি আট মিনিট। দুপুর ১২টা ৯ মিনিট থেকে বিকেল ৩টা ৪ মিনিট অফ পিক আওয়ারে বিরতি হবে ১২ মিনিট।

বিকেল ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে বিরতি হবে আট মিনিট। রাত ৯টা ১৩ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ারে ১০ মিনিট পর পর চলবে ট্রেন

মিজান/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে