ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪
Sharenews24

নির্বাচন ঘিরে শেয়ারবাজারে বড় কারসাজি

২০২৪ জুন ১৮ ২০:২৬:১৬
নির্বাচন ঘিরে শেয়ারবাজারে বড় কারসাজি

ডেস্ক রিপোর্ট : জাতীয় নির্বাচন (লোকসভা)-কে ঘিরে ভারতের শেয়ারবাজারে নরেন্দ্র মোদির বিজেপির বিরুদ্ধে বড় কারসাজির অভিযোগ তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এবার বিষয়টি নিয়ে তদন্তের জন্য নিয়ন্ত্রক সংস্থা সেবি-র কাছে দাবি পেশ করার উদ্যোগ নিয়েছে বিরোধী দলের জোট এনডিএ। এরই অংশ হিসেবে জোটের অন্যতম নেতা শরদ পাওয়ারের বাড়িতে বৈঠক করেন একাধিক দলের প্রতিনিধিরা।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার তিন দিন পর ৬ জুন কংগ্রেস নেতা রাহুল গান্ধী দাবি করেন যে নির্বাচন ঘিরে ‘সবচেয়ে বড় শেয়ারবাজার কেলেঙ্কারি’ হয়েছে।

তিনি দাবি করেন, এই কেলেঙ্কারিতে ভারতীয় বিনিয়োগকারীরা ৩০ লাখ কোটি রুপি হারিয়েছেন। এই লুটপাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাদের জড়িত থাকার ইঙ্গিত দিয়েছেন। একইসঙ্গে বিষয়টি তদন্তে জয়েন্ট পার্লামেন্টারি কমিটি (জেপিসি) গঠনের দাবি জানান রাহুল।

আনন্দবাজার বলছে, মঙ্গলবার সকালে মুম্বাইয়ে শরদ পাওয়ারের বাড়িতে বৈঠক করেন তিন তৃণমূল সাংসদ। বাংলার শাসক দলের তরফে পাওয়ারের বাড়িতে 'সিলভার ওক'-এ বৈঠকে উপস্থিত ছিলেন কল্যাণ ব্যানার্জি, সাকেত গোখলে এবং সাগরিকা ঘোষ। বৈঠকে উপস্থিত ছিলেন শারদ-কন্যা সুপ্রিয়া সুলেও। উদ্ধব ঠাকরের শিবসেনার অন্যতম নেতা অরবিন্দ সবন্তও যোগ দিয়েছেন।

পরে শারদ তার এক্স (প্রাক্তন-টুইটার) হ্যান্ডেলে পোস্ট করেছেন, “তৃণমূল সাংসদরা এসেছেন। বুথফেরাট তদন্ত পর্বের সময় স্টক মার্কেট যেভাবে নিয়ন্ত্রিত হয়েছিল তার তদন্তের জন্য সেবি-এর কাছে দাবি করা হবে। আমি তৃণমূলের উত্থাপিত দাবির সাথে একমত৷ তাঁর মতে, তাঁরা সৌজন্য সাক্ষাতের জন্য পাওয়ারের বাড়িতে গিয়েছিলেন৷

তবে তৃণমূল সূত্রে খবর, বৈঠকের বিষয়ে দলের সর্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে রিপোর্ট দেবেন তিন সাংসদ। তার আগে দলীয় শৃঙ্খলা অনুযায়ী প্রকাশ্যে কিছু বলতে চান না তারা।

বুথফেরাট সমীক্ষার পর থেকেই স্টক মার্কেট দুর্নীতি নিয়ে কাজ করছেন তৃণমূল ও মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের অভিযোগ, নরেন্দ্র মোদী এবং অমিত শাহ নিজেরাই ফটকা বাজারে বিনিয়োগের প্ররোচনা দিয়েছেন। এই নিয়ে সেবিআইর তদন্ত চায় বাংলার শাসক দল। তৃণমূলের দাবি, মোদী-শাহকে সেই তদন্তের আওতায় আনতে হবে।

মোর্শেদ/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে