ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪
Sharenews24

উড়তে থাকা আফগানিস্তানকে মাটিতে নামালো ওয়েস্ট ইন্ডিজ

২০২৪ জুন ১৮ ২১:৪৯:৫৫
উড়তে থাকা আফগানিস্তানকে মাটিতে নামালো ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে উড়তে থাকা আফগানিস্তানকে মাটিতে নামালো ওয়েস্ট ইন্ডিজ।

মঙ্গলবার গ্রস আইলেটে আফগানিস্তানকে গুড়িয়ে দিয়ে ১০৪ রানে জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ানরা ৫ উইকেট হারিয়ে ২১৮ রান করে। সেই রান তাড়া করতে ওয়েস্ট ইন্ডিজ ১৬ ওভার পরে ২ বলে ১১৪ রানে অলআউট হয়।

প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে দ্বিতীয় ওভারে ব্রেন্ডন কিংকে ফিরিয়ে দেন আজমতুল্লাহ ওমরজাই। ৬ বলে ৭ রান করে বোল্ড হন তিনি। এরপর ক্রিজে আসেন নিকোলাস পুরান।

সেখানেই শুরু হয় আফগানিস্তানের দুঃস্বপ্ন। ফজল হক ফারুকীর তৃতীয় ওভারে জনসন চার্লস ১৫ রান দেন। পরের ওভারে ৩৬ রান তুলে নেন পুরান আজমতুল্লাহ।

সব অবশ্য ব্যাট থেকে আসেনি। তিনটি ছক্কা ও দুটি চার হাঁকান পুরান। এর সঙ্গে নো বল, ওয়াইড, লেগ বাই মিলিয়ে আসে বাকি রান।

এক ওভারে ৩৬ রানের তালিকায় ওমরজাই এখন পাঁচ নম্বরে। এর আগে ২০০৭ সালে যুবরাজ সিং প্রথমবার স্টুয়ার্ট ব্রডের বলে ৩৬ রান নিয়েছিলেন।

পাওয়ার প্লেতে ছয় ওভারে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৯২ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে পাওয়ার প্লেতে এটাই সবচেয়ে বেশি রান।

অষ্টম ওভারে আরও একটি উইকেট তুলে নেয় আফগানিস্তান। ২৭ বলে ৪৩ রান করা চার্লসকে ক্যাচ দেন গুলবাদিন নাইব। তাকে আউট করেন নবীন-উল-হক। মাঝামাঝি ওভারে রান রেট কিছুটা কমে যায়।

গুলবাদিন নাইবের ওভারে ২৫ রান করে আউট হন শাই হোপ। শেষপর্যন্ত পুরাণ আবার ঝড় তুলেছে। রশিদ খানের ১৮তম ওভার থেকে তিনি নেন ২৪ রান। ইনিংসের শেষ ওভারে প্রথম তিনে দুটি ছক্কা মারেন নবীন।

98 রানে পৌঁছেছেন। কিন্তু রান আউট হয়ে সেঞ্চুরি পূর্ণ করতে পারেননি তিনি। ৫৩ বলে ৬ চার ও ৮ ছক্কায় ৯৮ রান করেন তিনি।

তার ইনিংসে এই বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটি পঞ্চম সর্বোচ্চ দল।

বিশাল লক্ষ্য তাড়া করেও সুবিধা করতে পারেনি আফগানিস্তান। দলের হয়ে ২৮ বলে সর্বোচ্চ ৩৮ রান করেন ইব্রাহিম জাদরান। আজমতুল্লাহ ওমরজাই ১৯ বলে ২৩ রান করেন। এ ছাড়া দুই ব্যাটসম্যানই দুই অঙ্কে রান তুলতে সক্ষম হন।

করিম জানাত 9 বলে ১৪ রান এবং রশিদ খান ১১ বলে ১৯ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওভেদ ম্যাককয় ৩ ওভারে ১৪ রান দিয়ে ৩ উইকেট নেন।

আকিল হোসেন ও গুদাকেশ মতি দুটি করে উইকেট নেন। একটি করে উইকেট নেন আন্দ্রে রাসেল ও আলজেরি জোসেফ।

এএসএম/

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে