ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪
Sharenews24

নির্বাচনের আগে ৫ লাখ অভিবাসীকে বৈধতা দেবেন বাইডেন

২০২৪ জুন ১৮ ২২:৫৯:৩৫
নির্বাচনের আগে ৫ লাখ অভিবাসীকে বৈধতা দেবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রে পাঁচ লাখ অবৈধ অভিবাসীকে বৈধ করতে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস অবৈধ অভিবাসী স্বামীদের বৈধকরণের জন্য আবেদন করার অনুমতি দেওয়ার জন্য একটি 'প্যারোল ইন প্লেস' ব্যবস্থা বিবেচনা করছে।

এই পদক্ষেপটি তাদের জন্য প্রযোজ্য হবে যারা কমপক্ষে ১০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন। একই সঙ্গে তারা যুক্তরাষ্ট্রে বৈধভাবে কাজ করার সুযোগ পাবে। তবে কীভাবে তা ঘটবে তার বিস্তারিত এখনও স্পষ্ট নয়।

হোয়াইট হাউস মঙ্গলবার ঘোষণা করেছে যে বিডেন প্রশাসন মার্কিন নাগরিকদের নির্দিষ্ট কিছু স্বামী/স্ত্রীকে আইনি অবস্থা ছাড়াই স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার অনুমতি দেবে এবং তারপরে আগামী মাসগুলিতে নাগরিকত্ব পাবে। মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতে, এই সংখ্যা ৫ লাখ পর্যন্ত হতে পারে।

২০১২ সালে ওবামা প্রশাসন ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল বা DACA ঘোষণা করার পর থেকে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত অভিবাসীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ত্রাণ কর্মসূচি হিসাবে বিবেচিত হয়। হোয়াইট হাউসের মতে, মার্কিন নাগরিকদের ৫ লাখেরও বেশি স্বামী-স্ত্রী এতে উপকৃত হবেন। এছাড়াও, ২১বছরের কম বয়সী ৫০ হাজার যুবক, যাদের বাবা-মা আমেরিকান নাগরিককে বিয়ে করেছেন, তারাও বৈধতা পাবেন।

অভিবাসন অ্যাডভোকেসি গ্রুপের তথ্য অনুযায়ী, প্রায় ১.১ মিলিয়ন মার্কিন নাগরিকের স্বামী-স্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাস করছেন। গোষ্ঠীগুলো বলছে তাদের মার্কিন নাগরিক বানানোর ফলে মার্কিন অর্থনীতিতে ১৬ বিলিয়ন মার্কিন ডলার যোগ হবে।

প্রেসিডেন্ট বিডেন বৃহত্তর অভিবাসন সংস্কার প্যাকেজের অংশ হিসেবে লাখ লাখ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়ার পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছেন। এই বছরের শুরুতে সিনেটে একটি পৃথক দ্বিদলীয় বিল প্রবর্তিত হয়েছে যা প্রশাসনের সমর্থন জিতেছে।

কিন্তু রিপাবলিকানদের কারণে তা পাস করা যায়নি। প্রেসিডেন্টের নতুন পরিকল্পনাও প্রচণ্ড বিরোধিতার মুখে পড়বে।

রিপাবলিকানরা ইতিমধ্যেই প্রেসিডেন্টের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলেছেন। প্যারোল সম্প্রসারণ তাকে অ্যারিজোনা এবং নেভাদার মতো সুইং রাজ্যে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে