ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪
Sharenews24

যুদ্ধে না জড়াতে মধ্যপ্রাচ্যের দুই দেশের ‘হাতে-পায়ে’ ধরছে যুক্তরাষ্ট্র

২০২৪ জুন ১৯ ০৫:৫৯:১৮
যুদ্ধে না জড়াতে মধ্যপ্রাচ্যের দুই দেশের ‘হাতে-পায়ে’ ধরছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের পর লেবাননে যুদ্ধের সব প্রস্তুতি নিয়ে রেখেছে ইসরায়েল। দেশটির গোয়ার্তুমির কারণে গোটা মধ্যপ্রাচ্য এখন আরেকটি যুদ্ধের সামনে দাঁড়িয়ে। সম্ভাব্য এই যুদ্ধ ঠেকাতে না পারলে পুরো মধ্যপ্রাচ্যে জ্বলবে আগুন। তাই যুদ্ধ থামাতে তড়িঘড়ি মাঠে নেমে পড়েছে যুক্তরাষ্ট্র। পরম মিত্র ইসরায়েলকে থামাতে যারপরনাই চেষ্টা করে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইসরায়েল যেভাবে নড়াচড়া শুরু করেছে, তাতে একটু এদিক-ওদিক হলেই লেবাননে হামলা করে বসবে। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকেই লেবাননের দিক থেকে প্রতিরোধের মুখে পড়েছে নেতানিয়াহুর সরকার। তই লেবাননের ওপর বরাবরই ক্ষুব্দ ইসরায়েল।

কিন্তু লেবাননের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র। এজন্য ইসরায়েলি সরকারকে বোঝানোর সব রকম চেষ্টা-তদবির করে যাচ্ছেন বাইডেন। কিন্তু যুদ্ধে যেতে অনেকটাই অনড় নেতানিয়াহু সরকার।

ইসরায়েলের অনড় অবস্থানের কারণে এবার নিজের একজন শীর্ষ উপদেষ্টাকে ইসরায়েলে পাঠিয়েছেন বাইডেন। সোমবার বাইডেনের এই বিশেষ দূত আমোস হোচস্টেইন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে বৈঠক করেন।

বাইডেনের এই বিশেষ দূত ইসরায়েল-লেবাননের মধ্যে শত্রুতার ‘ব্লু লাইন’ যেন অতিক্রম না হয় সেই চেষ্টাই চালাবেন। তার ইসরায়েল সফরের আগে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা একথা জানিয়েছেন।

আমোস হোচস্টেইন ও নেতানিয়াহুর মধ্য অনুষ্ঠিত বৈঠকে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি, স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স মন্ত্রী রন ডারমার, চিফ অব স্টাফ জাচি ব্রাভারমেন, মিলিটারি সেক্রেটারি রোমান গফম্যান ও রাজনৈতিক উপদেষ্টা ওফির ফালক উপস্থিত ছিলেন।

বিপরীতে হোচস্টেইনের সঙ্গে ছিলেন মার্কিন উপ-রাষ্ট্রদূত স্টেফানি হ্যালেট। তবে ওই বৈঠকে কী আলোচনা হয়েছে তার বিস্তারিত জানায়নি ইসরায়েল সরকার। তবে গ্যালান্টের সঙ্গে ওয়ান-টু-ওয়ান বৈঠক করেছেন হোচস্টেইন।

এরপর ইসরায়েল সফর শেষে লেবানন উড়ে যান বাইডেনের এই বিশেষ দূত। তিনি লেবাননের সশস্ত্র গোষ্ঠী ও ইসরায়েলের মধ্যে ‘জরুরি’ ভিত্তিতে উত্তেজনা প্রশমনের আহ্বান জানান। বৈরুত সফরে গিয়ে হোচস্টেইন বলেন, ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘাত দীর্ঘ সময় ধরে চলছে।

হোচস্টেইন বলেন, সবার স্বার্থেই এই ইস্যু খুব দ্রুত এবং কূটনৈতিকভাবে সমাধান করা জরুরি। ওয়াশিংটন এই অঞ্চলে ‘একটি বড় যুদ্ধ’ এড়াতে চায় বলেও জানান এই কর্মকর্তা।

মামুন/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে