ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

বিনিয়োগকারীদের আশার আলোয় ঈদ-পরবর্তী লেনদেন শুরু

২০২৪ জুন ১৯ ১৫:৩১:২৯
বিনিয়োগকারীদের আশার আলোয় ঈদ-পরবর্তী লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক : বিনিয়োগকারীদের আশার আলোয় আজ বুধবার (১৯ জুন) শেয়ারবাজারে ঈদ-পরবর্তী লেনদেন শুরু হয়েছে। এদিন যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে, তারচেয়ে প্রায় আড়াই গুণ বেশি পরিমাণে শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের ৫ মাস ১৩ দিনে শেয়ারবাজারের সূচক কমেছে ১ হাজার ১২৯ পয়েন্ট। এই সময়ে বিনিয়োগকারীরা মূলধন হারিয়েছে ১ লাখ ৪৭ হাজার ২৫৬ কোটি টাকা।

বছরের শুরুতে (০১ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৬ হাজার ২৪৬ পয়েন্ট এবং বাজার মূলধন ছিল ৭ লাখ ৮০ ৮৪৯ কোটি টাকা। ঈদের দুদিন আগে ডিএসইর সূচক কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১১৭ পয়েন্টে এবং বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৩৩ হাজার ৫৯৩ কোটি টাকায়। ৫ মাস ১৩ দিনে ডিএসইর সূচক কমেছে ১ হাজার ১২৯ পয়েন্ট এবং বাজার মূলধন কমেছে ১ লাখ ৪৭ হাজার ২৫৬ কোটি টাকা।

এরপর ঈদের আগে ১২ জুন বাজার ঘুরে দাঁড়ায়। ঈদের আগের দুই দিনে সূচক উদ্ধার হয় ৪৭ পয়েন্ট এবং বিনিয়োগকারীদের মূলধন ফিরে আসে ২ হাজার ৯২৩ কোটি টাকা। ঈদে ৫ দিন ছুটির পর আজও বাজার ইতিবাচক ধারায় থেকেছে। আজ ডিএসইর সূচক বেড়েছে সাড়ে ৪৩ পয়েন্ট। আর বিনিয়োগকারীদের মূলধন ফিরেছে ৩ হাজার ২৬৫ কোটি টাকা।

বুধবারের বাজার পর্যালোচনা

আজ বুধবার (১৯ জুন) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১৬১ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৩.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২১পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৪৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ২৪৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪২৩ কোটি ১৪ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩১টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ৬৮৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ১১৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ১৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ১৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দর বেড়েছিল ৭২টির, কমেছিল ৮৭টির এবং অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে