ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

আরেক দেশে সর্বাত্মক হামলার জন্য প্রস্তুত ইসরায়েল

২০২৪ জুন ১৯ ২০:০৩:৩৭
আরেক দেশে সর্বাত্মক হামলার জন্য প্রস্তুত ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনকে সর্বশান্ত করে ইসরায়েল সীমান্তের ওপারে প্রতিবেশী আরেক দেশে হামলার জন্য মুখিয়ে রয়েছে। যদিও এই হামলা ঠেকাতে জোর তৎপরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

কিন্তু ইসরায়েল আক্রমণ করতে একেবারে মরিয়া। তাই মার্কিন প্রচেষ্টা শেষ পর্যন্ত হয়তো ব্যর্থ হতে পারে। এমনটা হলে মধ্যপ্রাচ্য বড় ধরনের সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে।

ইসরায়েল আট মাস ধরে গাজায় যুদ্ধ করছে। কিন্তু তারা এই যুদ্ধে জয়ী হতে পারছে না। এরই মধ্যে ইসরাইল আরেকটি যুদ্ধ শুরু করতে চায়।

কয়েকদিন আগে ইসরায়েলি হামলায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর এক শীর্ষ নেতা নিহত হন। এরপর লেবানন দুই শতাধিক রকেট নিক্ষেপ করে।

এই ঘটনার কয়েকদিন পর ইসরায়েলি সেনাবাহিনী লেবাননে যুদ্ধ পরিকল্পনা অনুমোদন করে। তারা সেনা সদস্যদের প্রস্তুত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী গত বছরের শেষ দিক থেকে ইসরায়েলের ওপর হামলা বাড়িয়েছে। মঙ্গলবার, তারা প্রায় ১০ মিনিটের একটি ভিডিও প্রকাশ করেছে।

ভিডিওটিতে হাইফা এবং ইসরায়েলের অন্যান্য শহরের দৃশ্য ধারণ করা হয়েছে। লেবাননের গোষ্ঠী দাবি করেছে যে ভিডিওটি ইসরায়েলি সামরিক ও বেসামরিক অবস্থানের একটি ড্রোন থেকে নেওয়া হয়েছে।

ইসরাইল-লেবানন সীমান্তে প্রায় প্রতিদিনই ছোট আকারের সংঘর্ষ হয়। ইসরায়েলে ১০ জন বেসামরিক নাগরিক এবং ১৫ জন সৈন্য এবং রিভারজ ফোর্সের সদস্য নিহত হয়।

সীমান্তের ওপারে লেবাননের সশস্ত্র গোষ্ঠী বলেছে যে তাদের ৩৪৩ সদস্য নিহত হয়েছে।

এছাড়াও লেবাননে অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর কয়েক ডজন সদস্য এবং বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন।

মামুন/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে