ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪
Sharenews24

জেলা জজ পদে পদোন্নতির দ্বার খুললো

২০২৪ জুন ২০ ১১:৫৪:৫৮
জেলা জজ পদে পদোন্নতির দ্বার খুললো

নিজস্ব প্রতিবেদক : পদোন্নতি ও পদায়ন আসছে বিচার বিভাগীয় জেলা ও দায়রা জজ পদে। বর্তমান সরকারের আমলে প্রথম ধাপে ১২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজকে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দেওয়া হচ্ছে।

আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই ১২ জনের পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় ৩৩ জন জেলা ও দায়রা জজ পদায়ন করা হবে। আগামী দুই সপ্তাহের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে।

সূত্র জানায়, সুপ্রিম কোর্টের জিএ (জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন) কমিটির সভায় গত ১৩ জুন ৩৩ জন কর্মকর্তার পদোন্নতি ও পদায়ন অনুমোদন করা হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের জিএ কমিটি এ বিষয়টি অনুমোদন করেন। কমিটির অনুমোদন করা ফাইল ওই দিনই আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বিচার বিভাগীয় গ্রেডেশন অনুযায়ী জেলা জজ পদে পদোন্নতির সুপারিশপ্রাপ্ত ১২ জন কর্মকর্তা হলেন– মো. মাসুদ পারভেজ (মাগুরা), মুহাম্মদ রবিউল আওয়াল (মুন্সীগঞ্জ), মো. আমিরুল ইসলাম (ফরিদপুর), মো. হুমায়ুন কবির সরকার (কুড়িগ্রাম), রেজাউল করিম চৌধুরী (চট্টগ্রাম), মোহাম্মদ মাহবুবুর রহমান (চট্টগ্রাম), কাউছার আহমেদ (সুনামগঞ্জ), সুনন্দ বাগচী (নড়াইল), মোহাম্মদ মুমিনুল হাসান (চট্টগ্রাম), মোহম্মদ সরওয়ার আলম (কক্সবাজার), দিলারা আলো চন্দনা (লালমনিরহাট) ও রোকেয়া রহমান (গাজীপুর)। তারা সবাই বিচার বিভাগে ২০০৬ সালে সহকারী জজ পদে যোগদান করেন।

জানা গেছে, বর্তমানে কুমিল্লা, সিলেট মহানগর, বরিশাল, মাদারীপুর, নারায়ণগঞ্জ ও কিশোরগঞ্জ জেলায় ৬টি জেলা জজ পদ শূন্য রয়েছে। সংশ্লিষ্ট জেলার অধস্তন আদালতগুলো বর্তমানে ভারপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তার অধীনে পরিচালিত হচ্ছে। এর ফলে আদালত ব্যবস্থাপনা ও বিচারিক কার্যক্রম পরিচালনার স্বাভাবিক কার্যক্রম বিঘ্ন ঘটছে।

বিভিন্ন সময়ে অবসরে গেছেন জেলা ও দায়রা জজ পদের ১২ জন। এ প্রেক্ষাপটে গত ২ জুন আইন মন্ত্রণালয় থেকে বিচার বিভাগীয় কর্মকর্তাদের গ্রেডেশন তালিকা অনুযায়ী ১২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজের পদোন্নতি এবং বিভিন্ন জেলায় কর্মরত ৩১ জন জেলা ও দায়রা জজকে বিভিন্ন জেলায় পদায়ন সংক্রান্ত প্রস্তাব সুপ্রিম কোর্ট প্রশাসনে পাঠানো হয়।

পদোন্নতি ও পদায়নের জন্য প্রস্তাবিত সবাই দ্বিতীয় বিজেএস (২৪তম বিসিএস) ব্যাচের কর্মকর্তা।

তারিক/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে