ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

রোহিঙ্গাদের কারণে ৩২ উপজেলার মানুষের চরম ভোগান্তি

২০২৪ জুন ২০ ১২:৩২:৩৭
রোহিঙ্গাদের কারণে ৩২ উপজেলার মানুষের চরম ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গাদের অবস্থানের কারণে দেশের ৪ জেলার ৩২টি উপজেলায় বসবাসকারী প্রকৃত বাংলাদেশিরাও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেতে ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। চারটি জেলা হলো কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও চট্টগ্রাম।

ইসির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসব এলাকায় রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে এবং প্রকৃত বাংলাদেশিরা যাতে এনআইডি পেতে বা ভোটার হতে ভোগান্তির শিকার না হন, সে বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) উদ্যোগ নিচ্ছে।

জানা যায়, মঙ্গলবার (১৮ জুন) চট্টগ্রাম ও বান্দরবানে এ বিষয়ে কর্মশালার আয়োজন করা হয়। সেখানে ইসি সচিব শফিউল আজিমও উপস্থিত ছিলেন। কর্মশালায় বেশ কিছু সুপারিশ এসেছে। সেগুলো সমন্বয় করে কমিশনে নথি উপস্থাপনের কাজ চলছে।

এ ছাড়া গত ১৩ জুন ইসির মাসিক সমন্বয় সভায়ও বিষয়টি নিয়ে আলোচনা করেন সচিব। যেসব প্রকৃত বাংলাদেশি দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করে এসএসসি বা এইচএসসি পাস করেছেন, তাদের কেন ভোটার হওয়ার জন্য ২২ ধরনের তথ্য দিতে হবে, সে প্রশ্ন সমন্বয় সভায় তোলেন সচিব।

তিনি বলেন, অন্য দেশের কেউ যাতে ভোটার হতে না পারে, সেদিকে যেমন লক্ষ্য রাখতে হবে; তেমনি এ জন্য দেশের প্রকৃত নাগরিক যাতে ভোগান্তিতে না পড়েন, সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

এসময় ইসি সচিব শফিউল আজিম বলেন, ‘আমরা দুটি কর্মশালা করেছি। সেখানে নির্বাচন কমিশনের মাঠপর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলে আমরা সুপারিশ নিয়ে আসছি।’

তিনি বলেন, একদিকে যারা প্রকৃত বাংলাদেশি, তাদের সেবাটা কীভাবে সহজ করা যায় এবং অন্য দেশের নাগরিকদের ভোটার হওয়ার চেষ্টা কীভাবে আটকানো যায়, সে বিষয়ে সুপারিশ চাওয়া হয়েছিল।

রোহিঙ্গারা শুধু ৩২টি বিশেষ এলাকার মধ্যেই নেই জানিয়ে তিনি আরও বলেন, অন্যান্য এলাকায় গিয়েও ভোটার হওয়ার চেষ্টা করছে। সম্প্রতি রংপুরে এমন একজন ধরা পড়েছে। এসব বিষয়ও আমাদের নজরে এসেছে। এগুলোও আমরা আমলে নিচ্ছি।

তারিক/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে