ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ দামে দুই কোম্পানির শেয়ার

২০২৪ জুন ২১ ১২:০২:৪৮
৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ দামে দুই কোম্পানির শেয়ার

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪২০টি প্রতিষ্ঠানের মধ্যে গত এক বছর বা ৫২ সপ্তাহের মধ্যে মাত্র ৫৪টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৩৬২টির দাম। অপরিবর্তিত রয়েছে ৪টির। স্টকনাও সূত্রে এই তথ্য জানা গেছে।

দাম বৃদ্ধির প্রতিষ্ঠানগুলোর মধ্যে দুটি কোম্পানির শেয়ারের দাম ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ওঠেছে। কোম্পানি দুটি হলো-লিন্ডে বিডি ও ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড।

উভয় কোম্পানিই বহুজাতিক কোম্পানি এবং মৌলভিত্তি কোম্পানিগুলোর তালিকায় রয়েছে শীর্ষে। যেগুলো শেয়ারহোল্ডারদের ফি বছর সর্বোচ্চ ডিভিডেন্ড দিয়ে থাকে।

কোম্পানি দুটির মধ্যে লিন্ডে বিডি সর্বশেষ লেনদেন হয়েছে ১ হাজার ৪০৯ টাকা ৪০ পয়সায়। যা ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। রেকর্ড ডিভিডেন্ড দেওয়ায় গতকাল বৃহস্পতিবার একদিনেই বেড়েছে ৪২৪ টাকা বা ৪৩ শতাংশের বেশি। এদিন কোম্পানিটির শেয়ার দাম উঠেছিল ১ হাজার ৬০০ টাকায়। ক্লোজিং হয়েছে ১ হাজার ৪০৯ টাকা ৪০ পয়সায়। যা ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। আর ৫২ সপ্তাহের মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দাম ছিল ৮৮০ টাকা।

অন্যদিকে, ইউনিলিভার কনজিউমার কেয়ারের সর্বশেষ বৃহস্পতিবার দাম উঠেছে ২ হাজার ৬২৯ টাকা ১০ পয়সায়। ৫২ সপ্তাহের মধ্যে এটি কোম্পানিটির সর্বোচ্চ দাম। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার সর্বনিম্ন লেনদেন হয়েছে ১ হাজার ৮০১ টাকায়।

উল্লেখ্য, লিন্ডে বিডি গতকাল (বৃহস্পতিবার) অন্তবর্তী ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৫৪০ শতাংশ। আর ইউনিলিভার কনজিউমার কেয়ার সর্বশেষ ডিভিডেন্ড দিয়েছে ৩০০ শতাংশ ক্যাশ।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে