ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

উত্তর কোরিয়াকে অস্ত্র দেবে রাশিয়া, যা বলছে যুক্তরাষ্ট্র

২০২৪ জুন ২১ ১৪:৪৭:৩৮
উত্তর কোরিয়াকে অস্ত্র দেবে রাশিয়া, যা বলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠাতে পারে। মূলত ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহের প্রতিক্রিয়ায় মস্কো এই পদক্ষেপ নেবে।

উত্তর কোরিয়া সফর শেষে বৃহস্পতিবার (২০ জুন) ভিয়েতনাম গেছেন পুতিন। সেখানে তিনি সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন। উত্তর কোরিয়া সফরের সময় কিম জং উনের সঙ্গে পুতিন একটি প্রতিরক্ষা চুক্তি করেছেন।

এর আগে, ২০২৪ সালের শুরুতেও পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেন, পশ্চিমাদের শত্রুদের অস্ত্র দিতে পারে রাশিয়া। কারণ তারা ইউক্রেনকে অত্যাধুনিক অস্ত্র দিচ্ছে।

এবার উত্তর কোরিয়া সফরে গিয়ে বিশ্বজুড়ে নতুন করে হইচই ফেলে দিয়েছেন পুতিন, যা নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা বিশ্লেষণ।

এদিকে এই পদক্ষেপকে মারাত্মক ঝুঁকিপূর্ণ হিসেবে মন্তব্য করছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

তিনি বলেন, রাশিয়া অস্ত্র দিলে কোরীয় উপদ্বীপে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হবে। তারা যে ধরনের অস্ত্র সরবরাহ করে তার উপর ভিত্তি করে বলা যায়, তাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নীতি লঙ্ঘন ঘটতে পারে, যা রাশিয়া নিজেই সমর্থন করেছে।

২৪ বছরের মধ্যে উত্তর কোরিয়ায় এটাই পুতিনের প্রথম সফর। ইউক্রেনে হামলার পর থেকে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্ক আরও জোরালো হয়েছে। কারণ দুই দেশই পশ্চিমাদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়ছে।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে