ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪
Sharenews24

রাসেলস ভাইপারের উপদ্রব নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

২০২৪ জুন ২২ ১৪:৩৭:৫৮
রাসেলস ভাইপারের উপদ্রব নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দেশব্যাপী ছড়িয়ে পড়েছে বিষধর সাপ ‘রাসেলস ভাইপার’ আতঙ্ক। এ প্রজাতির সাপের বিষের কার্যকারিতা নিয়ে প্রতিনিয়ত বিভ্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। না জেনে দেশের বিভিন্ন অঞ্চলে রটছে গুজব।

এরইমধ্যে দেশে এই সাপের কামড়ে বেশ কয়েকজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে।

এ নিয়ে অবশেষে দিকনির্দেশনা দিয়েছে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি নিজেদের সক্ষমতার কথাও তুলে ধরেছেন।

শনিবার (২২ জুন) এ বিষয়ে সারা দেশের সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিভাগীয় পরিচালক, হাসপাতালের পরিচালকসহ দেশের সব স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের জরুরি নির্দেশনা দিতে গিয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

সকাল ১০টায় স্বাস্থ্যমন্ত্রী অনলাইন মিটিংয়ে এ বিষয়ে আরও নির্দেশনা দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাসেলস ভাইপারের উপদ্রব লক্ষ্য করা যাচ্ছে। এতে স্বাস্থ্যকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিভেনম মজুত রাখা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী রাসেলস ভাইপার সাপের উপদ্রবে জনগণকে আশ্বস্ত করে বলেন, দেশের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিভেনম মজুত রয়েছে।

তিনি বলেন, সাপে কাটার বিষয়ে জনগণকে সচেতন করা খুবই জরুরি। সাপে কাটার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রোগীকে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া। রোগীকে হাসপাতালে আনতে যাতে দেরি না হয় সে বিষয়ে সবাইকে সচেতন ও উদ্বুদ্ধ করতে হবে। এতে যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব।

এসময় সিভিল সার্জন ও স্বাস্থ্য বিভাগের কর্মীদের নিজ নিজ এলাকার সংসদ সদস্যদের সঙ্গে সমন্বয় করে কাজ করার তাগিদ দেন তিনি।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. রুবেদ আমিনসহ স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

তারিক/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে