ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪
Sharenews24

শেয়ারবাজারে নিঃস্ব হয়ে গেছেন লাখের বেশি বিনিয়োগকারী

২০২৪ জুন ২২ ১৫:০৩:০৫
শেয়ারবাজারে নিঃস্ব হয়ে গেছেন লাখের বেশি বিনিয়োগকারী

নিজস্ব প্রতিবেদক : ২০২২ সালের ২০ জানুয়ারি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৭ হাজার ১০৫ পয়েন্ট। তারপর থেকেই থেমে থেমে চলছে শেয়ারবাজারে পতন। সর্বশেষ ডিএসইর সূচক এসে দাঁড়িয়েছে ৫ হাজার ২৪৪ পয়েন্টে। এই দুই বছর ২০ দিনে ডিএসইর সূচক কমেছে ১ হাজার ১৮১ পয়েন্ট।

এদিকে, চলতি বছরের জানুয়ারির প্রথম কর্মদিবসে ডিএসইর উদ্বোধনী সূচক ছিল ৬ হাজার ২৪৬ পয়েন্ট। বছরের ৫ মাস ২০ দিনে ডিএসইর সূচক কমেছে ১ হাজার ২২ পয়েন্ট। বছরের উদ্বোধনী দিনে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৮০ হাজার ৮৪৯ কোটি টাকা। বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ৬ লাখ ৪৩ হাজার ৬৪৫ কোটি টাকায়। বাজার মূলধন কমেছে ১ লাখ ৩৭ হাজার ২০০ কোটি টাকা।

সেন্ট্রাল ডিপজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে জানা গেছে, শেয়ারবাজারে বর্তমানে পরিচালনযোগ্য বিও হিসাব ১৭ লাখ ৮৮ হাজার ২৪৪টি। চলতি বছরের প্রথম জানুয়ারিতে ব্যালেন্স শূন্য বিও হিসাব ছিল দুই লাখ ৯৬ হাজার ৯০১টি। বর্তমানে ব্যালেন্স শূন্য বিও হিসাব বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৯৮ হাজার ৮৯৩টি-তে। এই সময়ে ব্যালেন্স শূন্য বিও হিসাব বেড়েছে এক লাখ ১ হাজার ৯৯২টি।

অন্যদিকে, চলতি বছরের প্রথম জানুয়ারিতে শেয়ার থাকা বিও হিসাবের সংখ্যা ছিল ১৪ লাখ চার হাজার ২৮৯টি। সর্বশেষ ২০ জুন এই সংখ্যা কমে নেমেছে ১৩ লাখ ১৩ হাজার ৩৫৩টিতে। ফলে শেয়ার শূন্য বিও হিসাব বেড়েছে ৯০ হাজার ৯৩৬টি।

অন্যদিকে, চলতি বছরের প্রথম কর্মদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৫ হাজার ৯৬৪ কোটি ৬৫ লাখ টাকা। জুনের ২০ তারিখে এসে সেটা ৬ লাখ ৭২ হাজার ৯২৩ কোটি ৩২ লাখ টাকায় নেমেছে। ফলে সিএসইর বাজার মূলধন কমেছে ১ লাখ ৩ হাজার ৪১ কোটি ৩৩ লাখ টাকা। আর সিএসইর প্রধান সূচক ১৮ হাজার ৫০৫ পয়েন্ট থেকে গত প্রায় ছয় মাসে কমে এখন ১৪ হাজার ৭৮৬ পয়েন্টে এসেছে। সিএসইর সূচক কমেছে ৩ হাজার ৭১৯ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত প্রায় ৬ মাসে যে ১ লাখ ১ হাজার ৯৯২ জন বিনিয়োগকারীর পোর্টফোলিও শুন্য হয়ে গেছে, এরমধ্যে সিংহভাগই ফোর্স সেলের কারণে হয়েছে। যারা একেবারে নিঃস্ব হয়ে গেছে। বাকিরা আরও পতনের ভয়ে শেয়ার বিক্রি করে পোর্টফোলিও শুন্য করে ফেলেছেন।

সম্প্রতি ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ক্যাপিট্যাল গেইন আরোপের বিষয়কে কেন্দ্র করে শেয়ারবাজারে পতনের চাপ কয়েক গুণে বেড়েছে। এই সময়েই বিনিয়োগকারীরা ফোর্স সেলের কবলে পড়ে বেশি নিঃস্ব হয়েছেন।

এদিকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআ) সূ্ত্র জানিয়েছে, ক্যাপিট্যাল গেইনের প্রস্তাব প্রত্যাহার করা হবে। খবরটি গণমাধ্যমসহ বিভিন্ন পর্যায়ে প্রকাশও হয়েছে। কিন্তু তারপরও বিনিয়োগকারীরা বাজারে ফিরছে না। বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থার সংকট এখনো কাটেনি।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে