ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪
Sharenews24

বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে

২০২৪ জুন ২৩ ১০:২৪:৩১
বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২২ জুন) দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসময় ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস-ইউপিআই ব্যবহার করে বাংলাদেশে রু পে কার্ড এবং ভারতে টাকা পে কার্ড চালু করতে সম্মত হয়েছে উভয় দেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সাক্ষাৎকালে দুই নেতা দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে পানিসম্পদ ব্যবস্থাপনার গুরুত্ব স্বীকার করেছেন। পানিসম্পদ সহযোগিতাকে এগিয়ে নিতে, উভয় দেশ গঙ্গা চুক্তির পুনঃনবায়ন আলোচনা শুরু করার জন্য একটি যৌথ কারিগরি কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ার প্রবণতার প্রশংসা করেছেন। বাণিজ্য ভলিউম বাড়ানোর সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করেছেন।

উভয় নেতা দুই দেশের জনগণের উন্নতির জন্য অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর কথাও উল্লেখ করেন। চাল, গম, চিনি, পেঁয়াজ, আদা এবং রসুনের মতো প্রয়োজনীয় খাদ্যপণ্যের সরবরাহ নিশ্চিতে পূর্বাভাস জানাতে ভারতীয় পক্ষকে অনুরোধ করেছে বাংলাদেশ ।

উভয় পক্ষই উল্লেখ করেছে, ব্যাপক অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তির (সিইপিএ) দ্রুত সমাপ্তি ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে চলমান সহযোগিতাকে আরও উৎসাহিত করবে।

এর আগে, নরেন্দ্র মোদীর আমন্ত্রণে ২১ জুন দিল্লি সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজেপি জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠনের পর ভারতে কোনো সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর। শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

তারিক/

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে