ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

দুদকের ডাকে সাড়া দিচ্ছেন না বেনজীর

২০২৪ জুন ২৩ ১১:৫৬:৫৭
দুদকের ডাকে সাড়া দিচ্ছেন না বেনজীর

নিজস্ব প্রতিবেদক : পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ আজ রোববার (২৩ জুন) দুর্নীতি দমন কমিশনের (দুদক) জিজ্ঞাসাবাদে সাড়া দিচ্ছেন না। আজ দুদক তাকে জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে।

একটি সূত্র জানিয়েছে, দ্বিতীয় দফায়ও দুদকের তলবে হাজির হচ্ছেন না বেনজীর। প্রথম দফায় সময়ের জন্য আবেদন করলেও দ্বিতীয় দফায় এখনো সময়ের আবেদন করেননি।

তবে দুদক আইন দ্বিতীয়বার আবেদনের অনুমতি দেয় না। এমন পরিস্থিতিতে শিগগিরই তার ঠিকানায় সম্পদ বিবরণী দাখিলের নোটিশ পাঠানো হবে। এরপর ২১ কার্যদিবস এবং পরবর্তী সময়ের জন্য আবেদন করলে তিনি আরও ১৫ কার্যদিবস পাবেন।

তবে বিদেশে থাকার কারণে বেনজির যেহেতু দুদকের নোটিশ পেতে পারবেন না, সেহেতু তিনি সম্পদ বিবরণী দুদকে জমা দিতেও ব্যর্থ হবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, বেনজীর আহমেদ সম্পদের বিবরণী দাখিল না করলে দুটি মামলা হবে। দুদকে সম্পদের বিবরণী দাখিল না করার জন্য একটি 'নন-সাবমিশন' মামলা হবে এবং বেনজির ও তার পরিবারের সদস্যদের অবৈধ সম্পদের প্রমাণের ভিত্তিতে 'অবৈধ (জানা আয়ের বাইরে) সম্পদ অর্জনের আরেকটি মামলা হবে।

দুদক আইনে জ্ঞাত আয়ের বাইরে সম্পদ অর্জনের ক্ষেত্রে ১০ বছরের এবং জমা না দেওয়ার ক্ষেত্রে তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

দুদকের প্রধান আইনজীবী খুরশীদ আলম খান গণমাধ্যমকে বলেন, বেনজীর আহমেদ জিজ্ঞাসাবাদে না এলে তাকে জিজ্ঞাসাবাদের জন্য সময় দেওয়া হবে না। তবে অনুসন্ধান অব্যাহত থাকবে। তদন্ত শেষে তদন্ত দল কমিশনে প্রতিবেদন জমা দেবে। এরপর কমিশনের অনুমতিক্রমে পরবর্তী কার্যক্রম পরিচালনা করা হবে।

এর আগে গত ২৮ মে বেনজীর আহমেদ, তাঁর স্ত্রী জীশান মীর্জাসহ তাঁদের দুই মেয়েকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে চিঠি দেয় দুদক। চিঠিতে ৬ জুন বেনজীর আহমেদ এবং ৯ জুন তাঁর স্ত্রী জীশান মীর্জা, মেয়ে ফারহিন রিসতা বিনতে বেনজীর ও তাহসিন রাইসা বিনতে বেনজীরকে জিজ্ঞাসাবাদের জন্য দুদকের প্রধান কার্যালয়ে হাজির থাকতে বলা হয়। আরেক মেয়ে জাহরা জেরিন বিনতে বেনজীর নাবালিকা হওয়ায় তাকে তলব করা হয়নি। তবে প্রথম দফায় দুদকের ডাকে হাজির হননি বেনজীর আহমেদ। তিনি হাজির না হয়ে ১৫ দিন সময়ের আবেদন করেন। কমিশন তা মঞ্জুর করলে সে অনুসারে আজ রোববার (২৩ জুন) জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে ফের দুদকে তলব করে চিঠি দেওয়া হয়।

একইভাবে সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে স্ত্রী ও দুই মেয়েকে ২৪ জুন (আগামীকাল সোমবার) জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে।

তিন দফায় বেনজীরের যত সম্পদ জব্দ

দুদেকর আবেদনের পরিপ্রেক্ষিতে তিন দফায় বেনজীর ও তাঁর পরিবারের সদস্যদের স্থাবর-অস্থাবর সম্পদ ক্রোক ও ফ্রিজের আদেশ দিয়েছেন আদালত। সর্বশেষ তৃতীয় দফায় গত ১২ জুন বেনজীর আহমেদ, তাঁর স্ত্রী ও সন্তানদের নামে থাকা আরো আটটি ফ্ল্যাট এবং ২৫ একর (৬০.৫ কাঠা) ২৭ কাঠা জমি জব্দের (ক্রোক) আদেশ দিয়েছেন আদালত। এই ফ্ল্যাটগুলোর অবস্থান ঢাকার বাড্ডা ও আদাবরে। জমি নারায়ণগঞ্জ, বান্দরবান ও উত্তরায়। একই সঙ্গে বেনজীর ও তাঁর পরিবারের সদস্যদের নামে থাকা বেসরকারি সিটিজেন টেলিভিশন ও টাইগার ক্রাফট অ্যাপারেলস লিমিটেডের শেয়ার অবরুদ্ধের আদেশও দিয়েছেন আদালত।

দ্বিতীয় দফায় গত ২৬ মে একই আদালত বেনজীর আহমেদের স্ত্রী জীশান মীর্জার নামে থাকা মাদারীপুরে ২৭৬ বিঘা জমি এবং বেনজীর পরিবারের নামে থাকা গুলশানের চারটি ফ্ল্যাট জব্দের আদেশ দেন। একই দিন বেনজীর ও তাঁর স্ত্রী-সন্তানদের নামে থাকা ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও তিনটি বিও হিসাব এবং ৩০ লাখ টাকার সঞ্চয়পত্র অবরুদ্ধের আদেশ দেওয়া হয়। সাভারের কিছু জমিও রয়েছে একই আদেশের আওতায়।

আর প্রথম দফায় গত ২৪ মে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত বেনজীর আহমেদ, তাঁর স্ত্রী, দুই মেয়ে ও এক স্বজনের নামে থাকা ৩৪৫ বিঘা (১১৪ একর) জমি ক্রোক বা জব্দের আদেশ দেন। একই দিন বেনজীর ও তাঁর স্ত্রী-সন্তানদের নামে বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাংকে থাকা ২৩টি ব্যাংক হিসাব (অ্যাকাউন্ট), চারটি ক্রেডিট কার্ড ও ছয়টি বিও অ্যাকাউন্ট অবরুদ্ধের আদেশ দেন।

এদিকে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুই দফায় বেনজীর আহমেদ, তার স্ত্রী ও দুই মেয়ের কয়েকটি ব্রোকারেজ হাউজে থাকা এই পর্যন্ত ১০টি বিও হিসাব ফ্রিজ করেছে।

এএসএম/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে