ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

যে কারণে উত্থানের শেয়ারবাজারে হঠাৎ ছন্দপতন

২০২৪ জুন ২৩ ১৫:১৫:৩৮
যে কারণে উত্থানের শেয়ারবাজারে হঠাৎ ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর দেশের শেয়ারবাজারের জন্য সবচেয়ে ‘কালো বছর’ হিসাবে চিহ্নিত। এই বছরের প্রথমার্ধে শেয়ারবাজারে সূচক কমেছে হাজার পয়েন্টের বেশি। আর বিনিয়োগকারীদের মূলধন কমেছে ১ লাখ ৩৭ হাজার কোটি টাকার বেশি।

বিনিয়োগকারীদের এমন ঘাম ঝরিয়ে গত তিন কর্মদিবস শেয়ারবাজারে ইতিবাচক ধারা বজায় ছিল। এই তিন কর্মদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৬১ পয়েন্ট। আর বিনিয়োগকারীদের মূলধন ফিরেছে ১৩ হাজার ৩০০ কোটি টাকা।

আগের তিন কর্মদিবসের দেখা যাওয়া উত্থানের ধারাবাহিকতায় আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার শেয়ারবাজারে হঠাৎ ছন্দপতন দেখা গেছে। যদিও লেনদেনের শুরুতে আজও বড় উত্থান প্রবণতা দেখা যায়। লেনদেন শুরুর প্রথম আধা ঘন্টার মধ্যে ডিএসইর সূচক ৫৬ পয়েন্টের বেড়ে যায়। তারপর পেছনে হাঁটতে থাকে। এক পর্যায়ে সূচক নেতিবাচক অবস্থানের দিকে মোড় নেয়। যদিও শেষবেলায় ইতিবাচক ধারায় অবস্থান থেকে লেনদেনের সমাপ্তি হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, তিনদিন আগে যারা শেয়ার কিনেছিলেন, তারা মুনাফা তোলায় আজ বাজার কিছুটা চাপে ছিল। যে কারণে বড় উত্থানে থেকেই বাজার পেছনের দিকে ধাবিত হয়। তবে ভয় পাওয়ার কিছু নেই। বাজার ঠিকই আবার সামনে দিকে অগ্রসর হবে।

রোববারের বাজার পর্যালোচনা

আজ রোববার (২৩ জুন) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৪৭ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ০.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৭৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪৮৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৫২ কোটি ৯৪ লাখ টাকার। আগের দিনের তুলনায় আজ লেনদেন বেড়েছে প্রায় ৩৫ কোটি টাকা।

আজ ডিএসইতে ৩৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ২৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ১০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ১২১ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২০৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ১৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দর বেড়েছিল ১২২টির, কমেছিল ৪৮টির এবং অপরিবর্তিত ছিল ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে