ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

সেমিফাইনালের সমীকরণে ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান-বাংলাদেশ

২০২৪ জুন ২৩ ১৮:০২:৩৯
সেমিফাইনালের সমীকরণে ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান-বাংলাদেশ

ক্রীড়াপ্রতিবেদক : আফগানিস্তান অবিশ্বাস্যভাবে অস্ট্রেলিয়াকে হারিয়েছে। এর মাধ্যমে সেমিফাইনালের সমীকরণে সব ওলটপালট করে দিয়েছে।

আগের দিন বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে এক পা রেখেছে ভারত। রোবার আফগানিস্তানকে হারিয়ে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করবে বলে আশা করা হচ্ছিল।

কিন্তু আফগানদের অবিশ্বাস্য জয়ে সব ওলটপালট হয়ে গেছে। সুপার এইটেও গ্রুপ-১ খোলা হয়েছে। সোমবার রাতে ভারত ও অস্ট্রেলিয়া মুখোমুখি হবে, পরদিন সকালে আফগানিস্তান বনাম বাংলাদেশ। কোন সমীকরণে এই গ্রুপের দুই দল শেষ চারে উঠবে, দেখা যাক-

অস্ট্রেলিয়া ও আফগানিস্তান

তিন দল সুপার এইটের খেলা শেষ করবে চার পয়েন্ট নিয়ে। যদি অস্ট্রেলিয়া এক রানে জেতে, নেট রান রেটে তাদের পেছনে ফেলতে হলে আফগানিস্তানকে (আগে ব্যাটিংয়ে নেমে) বাংলাদেশের বিপক্ষে ৩৬ রানে জিততে হবে।

আর যদি রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া শেষ বলে জিতে, তাহলে আফগানিস্তানকে ১৫.৪ ওভার কিংবা আরও আগেই জিততে হবে (প্রথম ইনিংসে ১৬০ রান ধরে)।

বর্তমানে ভারত ২.৪২৫ নেট রান রেট নিয়ে শক্ত অবস্থানে আছে। তাদেরকে বিদায় করতে হলে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে বিশাল ব্যবধানে জিততে হবে।

ভারতকে নেট রান রেটে পেছনে ফেলতে হলে অজিদের জিততে হবে ৪১ রানে, আর আফগানিস্তানকে অন্তত ৮৩ রানে বাংলাদেশের বিপক্ষে জিততে হবে।

যদি ভারত ও বাংলাদেশ জেতে

ভারত ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকবে এবং সেমিফাইনালে উঠবে। তখন অন্য তিন দলের পয়েন্ট হবে সমান ২। সেক্ষেত্রে নেট রান রেটে নির্ধারণ হবে দ্বিতীয় দলটি।

তিন দলের মধ্যে বর্তমানে ০.২২৩ নেট রান রেটে সেরা অবস্থানে: আফগানিস্তান যদি এক রানেও হেরে যায় সেক্ষেত্রে কেবল অস্ট্রেলিয়া ৩১ রানে হারলেই নেট রান রেটে আফগানদের নিচে চলে যাবে।

আফগানিস্তানের চেয়ে নেট রান রেটে এগিয়ে যেতে বাংলাদেশকে জিততে হবে ৩১ রানে। কিন্তু ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে তাদের। সেক্ষেত্রে অস্ট্রেলিয়া ৫৫ রানে হারলেই গ্রুপের দ্বিতীয় দল হবে নাজমুল হোসেন শান্তরা।

যদি অস্ট্রেলিয়া ও বাংলাদেশ জেতে

ভারত ও অস্ট্রেলিয়া চারটি করে পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠে যাবে। আফগানিস্তান ও বাংলাদেশ সুপার এইট শেষ করবে দুটি করে পয়েন্ট নিয়ে।

যদি ভারত ও আফগানিস্তান জেতে

ভারত ও আফগানিস্তান ছয় ও চার পয়েন্ট নিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা লাভ করবে।

মামুন/

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে