ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪
Sharenews24

আবহাওয়ার দ্বৈত আক্রমণে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র: তাপপ্রবাহ ও বন্যার তাণ্ডব

২০২৪ জুন ২৪ ১১:১৪:৫৩
আবহাওয়ার দ্বৈত আক্রমণে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র: তাপপ্রবাহ ও বন্যার তাণ্ডব

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে কমপক্ষে ১০ কোটি মানুষ রোববার (২৩ জুন) তীব্র তাপপ্রবাহ সতর্কতার অধীনে ছিল। দেশটিতে বিপজ্জনকভাবে বাড়ছে তাপপ্রবাহ। খবর রয়টার্সের

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, সোমবার (২৪ জুন) যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ফিলাডেলফিয়ায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে।

প্রায় কাছাকাছি তাপমাত্রা উঠতে পারে আইডাহো, মন্টানা এবং ওয়াইমিং অঙ্গরাজ্যেরও। আবহাওয়াবিদেরা বলছেন, এই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত ১৫ ডিগ্রি বেশি।

ফিলাডেলফিয়ার কর্মকর্তারা বলছেন, আগামী কয়েক দিনে তাপমাত্রা সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে।

আবহাওয়াবিদ মার্ক চেনার্ড বলেন, আগামী মাসে তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ওহিও উপত্যকা, গ্রেট লেক ও নিউ ইংল্যান্ড অঞ্চলে তাপমাত্রা কিছুটা কমে এলেও ভার্জিনিয়া থেকে নিউ ইয়র্ক পর্যন্ত তাপমাত্রা আবার বেড়ে যাচ্ছে।

পরিবেশবিদদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে উত্তর গোলার্ধজুড়ে বিপজ্জনক তাপপ্রবাহ দেখা যাচ্ছে। আগামী কয়েক দশক ধরে আবহাওয়া এমন চরম ভাবাপন্ন থাকতে পারে।

এদিকে এশিয়া ও ইউরোপজুড়েও তীব্র তাপপ্রবাহে শত শত মানুষের মৃত্যু হচ্ছে। সদ্য শেষ হওয়া পবিত্র হজের সময় সৌদি আরবে তীব্র গরমে ১ হাজার ৩০০ জনেরও বেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে দাবানলে গতকাল দুই জনের মৃত্যু হয়েছে এবং ১ হাজার ৪০০টির বেশি ঘরবাড়ি পুড়ে গেছে। এ ছাড়া রুইডোসো গ্রামের আশেপাশে ২৫ হাজার একর জমি পুড়ে গেছে। উদ্ভূত পরিস্থিতিতে বাইডেন প্রশাসন জরুরি অবস্থা জারি করেছে।

তবে যুক্তরাষ্ট্রের উত্তর–পশ্চিমাঞ্চলে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। সেখানে আইওয়া অঙ্গরাজ্যে ভারী বৃষ্টিপাত ও বন্যা দেখা দেওয়ায় দুর্যোগকালীন জরুরি অবস্থা জারি করেছেন আইওয়ার গভর্নর কিম রেনল্ডস।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, দক্ষিণ মিনেসোটা ও দক্ষিণ ডাকোটাতেও বন্যা দেখা দিয়েছে।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে