ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪
Sharenews24

আড়াইশ কোম্পানির চাপে শেয়ারবাজারে পতন

২০২৪ জুন ২৪ ১৫:২১:৩৯
আড়াইশ কোম্পানির চাপে শেয়ারবাজারে পতন

নিজস্ব প্রতিবেদক : চার কর্মদিবস ইতিবাচক থাকার পর আজ সোমবার (২৪ জুন) শেয়ারবাজারে বড় সংশোধন প্রবণতা দেখা যায়। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার তালিকায় রয়েছে ৯২টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ২৫৫টি প্রতিষ্ঠান। যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, তারচেয়ে প্রায় তিন গুণ প্রতিষ্ঠানের দাম কমেছে। যার কারণে শেয়ারবাজারে আজ বড় সংশোধন হয়েছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, দীর্ঘদিন টানা পতনের পর ১২ জুন উত্থানে ফেরে উভয় শেয়ারবাজার। এরপর টানা ৫দিন ইতিবাচক থাকার পর আজও লেনদেন শুরু হয় উত্থান প্রবণতায়। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেনি। ৬-৭ মিনিটের মধ্যেই নেতিবাচক প্রবণতায় টার্ন নেয়। এরপর থেকে দিনভর পতনের বড় ঝাঁকুনি নিয়ে লেনদেন অব্যাহত থাকে। এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৪৫ পয়েন্টের বেশি পড়ে যায়। তারপর বেলা ১টার সূচকের কিছুটা উন্নতি হতে থাকে। যা শেষবেলায় পতন প্রায় ২৮ পয়েন্টে স্থির হয়।

সোমবারের বাজার পর্যালোচনা

আজে সোমবার (২৪ জুন) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২২০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৪২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৬৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪৭৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৮৭ কোটি ৭৪ লাখ টাকার। আগের দিনের তুলনায় আজ লেনদেন বেড়েছে প্রায় ৩৫ কোটি টাকা।

আজ ডিএসইতে ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ২১ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ১০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দর বেড়েছিল ৭৫টির, কমেছিল ৯৫টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

মিজান/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে