ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪
Sharenews24

কারাগার থেকে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

২০২৪ জুন ২৫ ১২:৩১:৪৩
কারাগার থেকে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে কারাগার থেকে মুক্তি পেয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। মুক্তির পর নিজ জন্মভূমি অস্ট্রেলিয়ায় ফিরে যাচ্ছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে উইকিলিকস এই তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সময় সোমবার (২৫ জুন) যুক্তরাজ্যের উচ্চ-নিরাপত্তাবেষ্টিত বেলমার্শ কারাগার থেকে মুক্তি পান জুলিয়ান অ্যাসাঞ্জ। এরপর নিজ দেশের উদ্দেশে রওনা দিতে সেখান থেকে তিনি বিমানবন্দরে গেছেন।

জানা গেছে, ফৌজদারি অপরাধের দোষ স্বীকার করায় অ্যাসাঞ্জকে মুক্তি দেওয়া হয়েছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে অ্যাসাঞ্জের একটি সমঝোতা চুক্তি হয়েছে।

উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জের মার্কিন জেলা আদালতের তথ্য অনুযায়ী, ৫২ বছর বয়সী অ্যাসাঞ্জ মার্কিন জাতীয় প্রতিরক্ষার বেশ কিছু নথি ফাঁসের ষড়যন্ত্র করায় তার বিরুদ্ধে অভিযোগ আনে যুক্তরাষ্ট্র।

আগামী বুধবার (২৬ জুন) সকাল ৯টায় মার্কিন প্রশান্ত মহাসাগরীয় সাইপান অঞ্চলের একটি আদালতে হাজির হবেন অ্যাসাঞ্জ। সেখানে তাকে ৬২ মাসের সাজা ঘোষণা করা হতে পারে। তবে ইতোমধ্যেই তিনি এই সাজা ভোগ করে ফেলেছেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে অ্যাসাঞ্জের চুক্তি অনুযায়ী, তাকে আর যুক্তরাষ্ট্রে কারাভোগ করতে হবে না। তিনি যে সময়টায় যুক্তরাজ্যে কারাভোগ করেছেন সেটাই তার সাজা ভোগের সময় হিসেবে বিবেচনা করা হবে।

তিনি মুক্তি পাওয়ার পর পরই উইকিলিকসের পক্ষ থেকে সামাজিক মাধ্যমে এক পোস্টে বলা হয়, জুলিয়ান অ্যাসাঞ্জ এখন মুক্ত।

কারাগারের ছোট্ট একটি কক্ষেই ১ হাজার ৯০১ দিন কাটানোর পর স্থানীয় সময় রোববার (২৪ জুন) সকালে তিনি বেলমার্স কারাগার ত্যাগ করেন।

লন্ডনের হাইকোর্ট তাকে জামিন দিয়েছে এবং মুক্তি পাওয়ার পর বিকেলে স্ট্যানস্টেড বিমানবন্দর থেকে একটি বিমানে চড়ে তিনি যুক্তরাজ্য ত্যাগ করেন।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে