ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

গঙ্গার পানিবন্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ কেন্দ্রের

২০২৪ জুন ২৫ ১৪:০৫:৪৬
গঙ্গার পানিবন্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ কেন্দ্রের

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশের সঙ্গে গঙ্গার পানি বণ্টন চুক্তি পুনর্নবিকরণ নিয়ে মুখ্যমন্ত্রীর অভিযোগ মানতে রাজি নয়। এই চুক্তি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে যে অভিযোগ করেছেন তা সঠিক নয় বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার সূত্র।

সূত্রের দাবি, ২০২৩ সালের ২৪ জুলাই গঙ্গার পানিবন্টন চুক্তির অভ্যন্তরীণ পর্যালোচনা করার জন্য একটি কমিটি গঠন করা হয়। সেখানে একজন প্রতিনিধি পাঠানোর জন্য ভারতের পশ্চিমবঙ্গ সরকারকে অনুরোধ করা হয়েছিল।

২০২৩ সালের ২৫ আগস্ট পশ্চিমবঙ্গ সরকার তাদের জানায় যে, সেচ ও জলপথ বিভাগের চিফ ইঞ্জিনিয়রকে তারা কমিটিতে প্রতিনিধি হিসাবে মনোনীত করছে।

২০২৪ সালের ৫ এপ্রিল পশ্চিমবঙ্গ সরকারের সেচ ও জলপথ বিভাগের যুগ্ম সচিব কেন্দ্রকে জানান, আগামী ৩০ বছরে ফরাক্কা ব্যারেজের ডাউনস্ট্রিমের জন্য তাদের কত অর্থ লাগবে।

সূত্রের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় যে বলছেন, তাকে না জানিয়ে ফরাক্কার জলবন্টন চুক্তির পুনর্নবিকরণ করা হয়েছে, তা ঠিক নয়।

সোমবার (২৪ জুন) প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি অভিযোগ করেছেন, গায়ের জোরে উত্তরবঙ্গকে পানি থেকে বঞ্চিত করার চক্রান্ত করা হয়েছে।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে